সাব’ধান! ভাত খাওয়ার পর এই ভু’ল কাজটি করলে আপনার মৃ’ত্যু আনি’বার্য

সারা বিশ্বের অধিকাংশ মানুষ নানা ভাবে ভাত খেয়ে থাকেন। বিশেষত, এশিয়া মহাদেশে প্রতিদিন ভাত খাওয়া লোকের সংখ্যা সবথেকে বেশি আর ভারতের ও বাংলাদেশ কথা তো ছেড়েই দিলাম! বাঙালি সারাদিনে একবার ভাত খাবে না, সেটা হতেই পারে না। গরম হলে তো কথাই নেই পান্তা হলেও চলবে। ভাত অবশ্যই উপকারী খাবার।

কিন্তু এমন কিছু ব’অভ্যা’স রয়েছে যেগুলো আমাদেরকে সু’স্থ রাখার পরিবর্তে অসু’স্থ করে তোলে। আর তাই সে সব অ’ভ্যা’স পরিত্যা’গ করাই ভাল। এ অ’ভ্যাস গুলো শরীরে নানা বিরূপ প্রভাব ফে’লে।

১. খাবার খাওয়ার পরপরই অনেকে ফ’ল খায়। এটা একদম ঠিক নয়। কারণ এতে বাড়তে পারে এসিডিটি। খাবার গ্রহণের দু’এক ঘণ্টা আগে বা পরে ফল খাওয়া ভাল।

২. অনেকে দেখা যায় খাবার শেষ করার সঙ্গে সঙ্গেই ধূ’মপান শুরু করে। এটা খুবই মা’রা’ত্মক খা’রাপ অভ্যাস। চিকি’ত্‍সকরা বলেন, অন্য সময় ধূমপান যতটুকু ক্ষ’তি করে খাবার খাওয়ার পর ধূম’পান করলে তা ১০ গুণ বেশি ক্ষ’তি’কর।

৩. খাবার গ্রহ’ণের পর পরই স্নান করবেন না। কারণ খাওয়ার পরপরই স্নান করলে শরীরের র’ক্ত সঞ্চালন মাত্রা বেড়ে যায়। এর ফলে পাকস্থিলির চারপাশের র’ক্তের পরিমাণ বেড়ে যায়। যা পরিপাকতন্ত্রকে দু’র্বল করতে পারে। ফলে খাবার হজ’মের স্বা’ভাবিক সময়কে ধীরগতি করে দেয়।

৪. অনেকে দেখা যায় খাবার গ্রহণের সময় বা পরপরই কোম’ড়ের বেল্ট কিংবা কা’পড় ঢি’লা করে দেয়। এটা ঠিক নয়। কারণ কোমরের বেল্ট বা কাপ’ড় ঢিলা করলে খুব সহজেই ইন্টেসটাইন (পাকস্থলি) থেকে রেক্টাম (মলদ্বার) পর্যন্ত খাদ্যনারীর নিম্নাংশ বেকে যেতে পারে বা পেঁ’চিয়ে যেতে পারে বা ব্লক হয়ে যেতে পারে। এ সম’স্যাকে ইন্টেসটাইনাল অবস্ট্রাকশন বলে।

৫. খাবার পরপরই ব্যয়াম করা ঠিক নয়।

৬. ভাত খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়া খুবই খারাপ অ’ভ্যাস। এর ফ’লে শরীরে মে’দ জমে যায়।

৭. খাবার পরেই অনেকে হাতে চায়ের কাপ নিয়ে বসে যান। চায়ে থাকে প্রচুর পরিমাণ টেনিক এসিড যা খাদ্যের প্রোটিনকে ১০০ গুণ বাড়িয়ে তোলে। এতে খাবার হজম হতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় লাগে। তাই কিছু সময় অপেক্ষা করার পর চা পান করুন।

৮. হাটা চলা করবেন না! অনেকেই বলে থাকেন যে , খাবার পর ১০০ কদম হাটা মানে আয়ু ১০০ দিন বাড়িয়ে ফে’লা! কিন্তু আসলে বিষয়টা পুরোপুরি সত্য নয় খাবার পর হাটা উচিত , তবে অবশ্যই সেটা খাবার শেষ করেই তাত্‍’ক্ষণিক ভাবে নয় । কারণ এতে করে আমাদের শরীরের ডাইজেস্টিভ সিস্টেম খাবার থেকে প্রয়োজনীয় পুষ্টি শোষনে অ’ক্ষম হয়ে পড়ে। জনকল্যাণ স্বার্থে অবশ্যই এই পোস্টটি শেয়ার করুন আপনার কাছের মানুষদের ” সু’স্থ রাখুন ও সুস্থ’ থাকুন”

About admin

Check Also

মুখে বরফ ঘষার ১৪টি অবিশ্বাস্য উপকারিতা, যা আপনাকে এনে দিবে সুন্দর সতেজ ত্বক

গরম মানেই ঘাম। আপনি দেখবেন আপনার যত্ন করে গড়ে তোলা সুন্দর ত্বক ঘামের সঙ্গে সব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *