লবঙ্গ চাষ করে আপনিও উপার্জন করতে পারবেন লক্ষ লক্ষ টাকা, রইল লবঙ্গ চাষের একেবারে সহজ পদ্ধতি

লবঙ্গ মশলা শুধু খাবারের স্বাদই বাড়ায় না, স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। এমন পরিস্থিতিতে গত কয়েক বছরে ভারতের বিভিন্ন রাজ্যে আধুনিক প্রযুক্তিতে মশলার চাষ হচ্ছে। যাতে কৃষকরা কম সময়ে বেশি লাভের সুযোগ পান। আপনিও যদি একজন কৃষক হন এবং আধুনিক কৃষিকাজ করে মোটা মুনাফা অর্জন করতে চান, তাহলে আপনি লবঙ্গ চাষ (Clove Farming) করতেই পারেন।

লবঙ্গ একটি অত্যন্ত উপকারী মশলা, যা পুষ্টিতে ভরপুর এবং বিভিন্ন ধরনের খাবার এবং ঘরোয়া ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। লবঙ্গ ভারতে ব্যাপকভাবে ব্যবহৃত হয় যেমন টেম্পারিং থেকে চা তৈরি করা। ঘরোয়া ওষুধ তৈরি করা সবেতেই এর ব্যবহার হয়। লবঙ্গ খেলে নিঃশ্বাসে দুর্গন্ধের সমস্যা যেমন দূর হয়, তেমনি এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। এই ফসল ফলানোর জন্য, বেলে মাটি ব্যবহার করা হয়, যেখানে সেচের জন্য খুব কম জল প্রয়োজন।

একটি লবঙ্গ গাছ একবার লাগানো হলে প্রায় ১০০ বছর বাঁচতে পারে, শুধু এটির সঠিক যত্ন প্রয়োজন হয়। ২৫° C থেকে ৩২° C তাপমাত্রার অঞ্চলগুলি লবঙ্গ চাষের জন্য ভালো। কারণ লবঙ্গ গাছটি ঠান্ডা বা আর্দ্র জলবায়ুতে জন্মায় না। এমতাবস্থায়, এই ফসল ফলানোর জন্য, আপনি বাজার থেকে লবঙ্গের বীজ কিনতে পারেন। যা বপনের আগে রাতে ৮ থেকে ১০ ঘন্টা জলে ভিজিয়ে রাখতে হবে। এরপর ক্ষেতের মাটিতে জৈব সার যোগ করে বীজ বপনের জন্য প্রস্তুত করুন।

তারপর ১০ থেকে ১৫ সেন্টিমিটার দূরত্বে মাটিতে একটি গর্ত খুঁড়ে লবঙ্গের বীজ বপন করতে হবে, এই সময় খেয়াল রাখতে হবে সমস্ত বীজ একটি লাইনে রোপণ করা কি না। এর পরে, মাটিতে হালকাভাবে জল ছিটিয়ে দিন এবং নিয়মিত সেচের এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

লবঙ্গের বীজ অঙ্কুরিত হতে ১ থেকে ২ মাস সময় লাগে, যখন এর উদ্ভিদ ২ থেকে ৩ বছরে পরিপক্ক হয়। এর পরে, লবঙ্গ গাছে ফুল ফোটা শুরু হয় এবং প্রায় ৫ বছর পরে এটি ফল উৎপাদন শুরু করে। যা গুচ্ছ আকারে থাকে এবং তাদের রঙ হালকা লাল বা গোলাপী হয়। এই ফলগুলো গাছ থেকে তুলে রোদে শুকানো হয়, তারপর হাত দিয়ে ঘষলে উপরের চামড়া উঠে আসতে থাকে এবং বাদামি লবঙ্গ পাওয়া যায়।

লবঙ্গ ফল শুকানোর পর ওজন ৪০ শতাংশ কমে যায়। আর লবঙ্গ রোদে শুকিয়ে ৫০ শতাংশ পর্যন্ত সঙ্কুচিত হয়। লবঙ্গ ক্ষেতে জল নিষ্কাশন করা খুবই গুরুত্বপূর্ণ, কারণ ক্ষেতে জলাবদ্ধতা হলে গাছপালা পচে যায় এবং ফসল নষ্ট হয়ে যায়। এর সাথে, লবঙ্গ ক্ষেতে প্রতি ৩ থেকে ৪ বছর অন্তর জৈব সার প্রয়োগ করা প্রয়োজন।

লবঙ্গ ক্ষেতে গ্রীষ্ম মৌসুমে নিয়মিত সেচ দেওয়া হয় এবং শীত মৌসুমে ২ থেকে ৪ দিন অন্তর সেচ দিতে হয়। লবঙ্গ গাছগুলির খুব বেশি সূর্যালোকের সংস্পর্শে আসা উচিত নয়। তাই আপনাকে যত্ন নিতে হবে যে গাছটিকে একটি ছায়াময় এবং ভাল বায়ুচলাচল স্থানে আনতে হবে। এ জন্য গাছের আশেপাশে ক্ষেতে লবঙ্গ লাগাতে পারেন। যেখানে গাছগুলো বড় বড় গাছের ছায়া পেতে থাকবে।

ভারতীয় বাজারে লবঙ্গের চাহিদা অনেক বেশি, তাই লবঙ্গ চাষিরা নিশ্চিত লাভজনক। লবঙ্গ শুধু মসলা হিসেবেই ব্যবহার করা হয় না, এটি টুথপেস্ট, গরম মশলা ইত্যাদিসহ বিভিন্ন ধরনের পণ্য তৈরিতে ব্যবহৃত হয়। এমতাবস্থায় লবঙ্গ চাষের পর বাজারে লবঙ্গ বিক্রি করতে গেলে এর দাম প্রতি কেজি প্রায় ৯০০ থেকে এক হাজার টাকা।

এভাবে প্রতি মৌসুমে ৫০ কেজি লবঙ্গ চাষ করলে তা থেকে ৫০ হাজার টাকা আয় করা যায়। অন্যদিকে টুথপেস্টসহ অন্যান্য পণ্য তৈরির জন্য কাঁচা লবঙ্গ কেনা-বেচা করা হয়, যার দামও বেশি এবং ওজনও শুকনো লবঙ্গের চেয়ে বহুগুণ বেশি।

About admin

Check Also

এই ছবিতে লুকিয়ে থাকা বালতি কেউ খুঁজে পায়নি! আপনি পারবেন?

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমন এক ছবি ভাইরাল হয়েছে, যা আপনার চোখের সঙ্গে সঙ্গে মস্তিষ্কের পরীক্ষা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *