যত ব্যস্তই থাকুন না কেন, প্রস্রাব চেপে রাখবেন না! চেপে রাখলেই বড় বিপদ- গবেষণা

কল্পনা করুন, আপনি মুভি থিয়েটারের প্রথম সারিতে বসে এই বছরের সবচেয়ে প্রত্যাশিত মুভি দেখছেন। মুভিটি তার শেষ পর্যায়ে পৌঁছেছে এবং তখনি আপনি অনুভব করলেন, আপনি যেই বড় সোডাটি পান করেছেন তা বের হওয়ার জন্য প্রস্তুত এবং আপনার মূত্রাশয় ফেটে যেতে চলেছে। এখন আপনার কাছে দুইটি উপায় আছে, হয় উঠে দাঁড়িয়ে সকলের দেখার অভিজ্ঞতাকে বাধাগ্রস্ত করার জন্য আপনার দিকে পপকর্ণ ছুড়ে ফেলার ঝুঁকি নিন, অথবা চুপচাপ অস্বস্তির মধ্যে বসে থাকুন। অনেকে হয় তো বিব্রতকর অবস্থা নিয়ে বাথরুমে চলে যেতেন…. কিন্তু যদি না যান?

নিশ্চিত এটি অস্বস্তিকর হবে এবং ব্যথাও অনুভব করতে পারেন। কিন্তু এটা বিপজ্জনকও হতে পারে। আপনি যদি এটি অনেকক্ষণ ধরে রাখেন তবে কী হবে? আসুন এক নজরে দেখে নেয়া যাক কেন এটিকে ধরে রাখলে এত খারাপভাবে ব্যথা অনুভব করেন এবং আপনি যদি আপনার মূত্রাশয়ের সংকেতগুলিকে বেশিক্ষণ উপেক্ষা করেন তবে আপনার কি হবে!

আপনার মূত্রাশয় চূড়ান্ত ক্ষমতায় পৌঁছানোর আগে এটি প্রায় ১ লিটার (২ কাপ) তরল ধরে রাখতে পারে। যখন আপনার মূত্রাশয় অর্ধেক পূর্ণ হয়, তখন এটি আপনার মূত্রাশয়ের প্রাচীরের ক্ষুদ্র রিসেপ্টরকে সক্রিয় করে। স্নায়ুগুলি আপনার মস্তিষ্ককে সংকেত দেয় যে ট্যাঙ্কটি খালি করার সময় এসেছে। মূত্রাশয়ের পেশি তখন চেপে ধরে। মূত্রনালীর ক্ষুদ্র পেশিগুলো খুলে যায় এবং প্রস্রাব বের হয়।

কিন্তু যখন আপনি খুব ব্যস্ততার কারণে যেতে পারেন না বা আপনি একটি বিশ্রামাগার খুঁজে পান না, তখন আপনার মূত্রাশয়ের নলাকার স্ফিঙ্কটারগুলি শক্তভাবে বন্ধ হয়ে যায় যাতে আপনার মূত্রনালী থেকে প্রস্রাবের কোন ফোটা বের না হয়। এই ক্ষুদ্র পেশিগুলি পূর্বেও আপনাকে বিব্রতকর জগত থেকে বাঁচিয়েছে। তবে খুব বেশিক্ষণ এবং নিয়মিত প্রস্রাব আটকে রাখলে আপনার মূত্রাশয়ের পেশি দুর্বল হয়ে যাবে যা কিনা প্রস্রাবের প্রবাহ নিয়ন্ত্রণ করে। এর ফলে প্রস্রাবের স্বেচ্ছায় নিয়ন্ত্রণ কমে যায়, যার ফলে প্রস্রাব বেরিয়ে আসতে পারে।

আপনি যত বেশি আপনার মূত্রাশয় খালি করা বন্ধ করবেন, এটি তত বেশি প্রসারিত হবে, যার ফলে মূত্রাশয় অতিরিক্ত প্রসারিত হতে পারে। যখন এমনটি ঘটে, তখন আপনার শরীর সম্পূর্ণরূপে বুঝতে পারে না যে আপনার মূত্রাশয় খালি হওয়া প্রয়োজন এবং এটি কিছু বিব্রতকর দুর্ঘটনার কারণ হতে পারে। এটি ধরে রাখার আরেকটি পরিণতি হলো ব্যথা।

প্রস্রাব-ধরে-রাখলে-কি-হয়ঃ আপনি জানেন যখন প্রস্রাব তার চূড়ান্ত পর্যায়ে পৌঁছায় তখন আপনি একটি তীক্ষ্ণ অনুভূতি অনুভব করেন, কিন্তু যখন আপনি আপনার মূত্রাশয় খালি করেন তখন সেই তীক্ষ্ণ অনুভূতি অদৃশ্য হয়ে যায়। প্রস্রাব খুব বেশিক্ষণ ধরে রাখলে আপনার তলপেটে ক্রমাগত ভয়ানক ব্যথা এবং এমনকি আরও খারাপ হতে পারে। কিছু পরিস্থিতিতে যে কোনও মূল্যে প্রস্রাব আটকে রাখা আরও বিপজ্জনক হতে পারে।

অত্যন্ত দীর্ঘ সময়ের জন্য প্রস্রাব আটকে রাখার ফলে ব্যাকটেরিয়া তৈরি এবং সংখ্যা বৃদ্ধি হতে পারে। গুরুতর ক্ষেত্রে এই ব্যাকটেরিয়া তৈরির ফলে মূত্রনালীর সংক্রমণ বা ইউটিআই হতে পারে। ইউটিআই ঘটে কারণ ব্যাকটেরিয়া মূত্রনালীতে প্রবেশ করেছে যা ঘন ঘন এবং বেদনাদায়ক প্রস্রাবের কারণ।

এটি বলার অপেক্ষা রাখে না যে আপনার মূত্রাশয় আপনার মূত্রাঅন্ত্রের সাথে সংযুক্ত রয়েছে, যার মধ্যে আপনার কিডনিও রয়েছে।আপনার সমস্ত রক্ত কিডনির মাধ্যমে ফিল্টার করা হয় এবং বিপাকীয় বর্জ্য প্রস্রাবের মাধ্যমে বাইরে চলে যায়। আপনি যখন খুব বেশিক্ষণ প্রস্রাব ধরে রাখেন, তখন বর্জ্য শরীর থেকে বেরিয়ে আসতে পারে না, যার ফলে বিপাকীয় অস্বাভাবিকতা এবং ইলেক্টোলাইট সমস্যা সৃষ্টি হতে পারে।

এতে দীর্ঘমেয়াদে কিডনি নষ্ট হতে পারে। এমনকি, প্রস্রাব কিডনিতে ফিরে যেতে পারে এবং সংক্রমণ বা কিডনির ক্ষতি হতে পারে। আপনি যদি ইতিমধ্যেই বর্ধিত প্রস্টেট, নেরোজেনিক মূত্রাশয় বা কিডনি রোগের মতো চিকিৎসাগত সমস্যায় ভুগে থাকেন, তবে প্রস্রাব আটকে রাখা অনেক খারাপ হতে পারে, কারণ এর মাধ্যমে এই অবস্থাগুলো আরও গুরুতর হয়ে উঠে। অত্যন্ত বিরল এবং গুরুতর পরিস্তিতিতে, খুব বেশিক্ষণ প্রস্রাব আটকে রাখলে মূত্রাশয় ফেটে যেতে পারে, যা মারাত্মক হতে পারে।

About admin

Check Also

মুখে বরফ ঘষার ১৪টি অবিশ্বাস্য উপকারিতা, যা আপনাকে এনে দিবে সুন্দর সতেজ ত্বক

গরম মানেই ঘাম। আপনি দেখবেন আপনার যত্ন করে গড়ে তোলা সুন্দর ত্বক ঘামের সঙ্গে সব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *