কীভাবে বুঝবেন একটু পর এখানে বজ্রপাত হবে? জেনে নিন এক অসাধারণ কৌশল !

সরাসরি শরীরের উপর বজ্রপাত হলে বাঁচার কোনো সম্ভাবনা নেই। আর আশেপাশে হলেও গুরুতরভাবে ঝলসে যেতে পারে শরীরের অনেকাংশ। কিন্তু ধরুন, নির্জন রাস্তায় অথবা ফাঁকা মাঠ দিয়ে যাচ্ছেন, হঠাৎ ঝড় বৃষ্টি আর বিদ্যুৎ চমকানি শুরু হয়ে গেল। বুঝতে পারছেন না কী করবেন। ভয় হচ্ছে, কখন মাথার উপর বাজ পড়ে!

আগে থেকে বুঝারও তো উপায় নেই। জানা থাকলে না হয় একটা ব্যবস্থা নেয়া যেত। কাছাকাছি কোথাও গিয়ে আশ্রয় নেয়ারও সুযোগ থাকতো। এটা কিন্তু ভুল ধারণা, কপাল খারাপ হলেও বজ্রাহত হওয়ার আগে অন্তত মিনিটখানেক সময় আপনি পেতে পারেন।

অর্থাৎ প্রকৃতির ‘রোষ’ আপনার মাথায় পড়ার আগে একটা শেষ সতর্কবার্তা পাওয়ার সুযোগ আছে। তাহলে কীভাবে বুঝবেন এখনই আপনার আশেপাশে বজ্রপাত হতে যাচ্ছে? বজ্রপাত যেহেতু একটি বৈদ্যুতিক ঘটনা, সেহেতু সতর্কবার্তাটাও সেরকম হবে।

বজ্রপাতে কয়েকমুহূর্ত আগমুহূর্তে ওই এলাকার বাতাস বিদ্যুতায়িত হয়ে যায়। এ কারণে খেয়াল করবেন আপনার মাথার চুল শরীরের লোম খাড়া হয়ে যাচ্ছে। শরীর একদম সোজা হয়ে স্থির হয়ে যেতে চাচ্ছে। তখনই বুঝবেন ভয়াবহ বিপর্যয় আসছে। যেমনটি চুল আচড়ানোর পর চিরুনি মাথার কাছাকাছি নিলে চুল খাড়া হয়ে যায়। সঙ্গে সঙ্গে সতর্কতামূলক ব্যবস্থা নিন।

About admin

Check Also

এই ছবিতে লুকিয়ে থাকা বালতি কেউ খুঁজে পায়নি! আপনি পারবেন?

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমন এক ছবি ভাইরাল হয়েছে, যা আপনার চোখের সঙ্গে সঙ্গে মস্তিষ্কের পরীক্ষা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *