কন্যা সন্তান হলে বাবার আয়ু বাড়ে!

বিশ্বজুড়ে জাতিসংঘের রাষ্ট্রসমূহ প্রতিবছর ১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যা শিশু দিবস হিসেবে পালন করে। এই দিবসকে মেয়েদের দিনও বলা হয়। তবে অনেক পরিবারে আজও কেউ গর্ভবতী হলে ছেলে সন্তানের আশা করা হয়। পরপর কয়েকটি মেয়ে হলে সেই মাকে শুনতে হয় নানা কথা। তবে দিন বদলে যাচ্ছে ধীরে ধীরে, সঙ্গে পরিবারের মানুষের মানসিকতা।

সন্তান বাবা-মায়ের কাছে স্বর্গের দূত। সে ছেলে-মেয়ে যাই হোক। শিশুর জন্মের কয়েক দিনের মধ্যেই দেখা যায় মেয়েরা বাবার জন্য আর ছেলে সন্তান মায়ের দিকেই বেশি টান থাকে। ছোট শিশুটির সব কিছুই ভালো লাগে বাবা মায়ের কাছে।

বাচ্চার সঙ্গে সময় কাটাতে তাদের ভালো লাগে সবচেয়ে বেশি, শিশুর জন্য সব কাজও বাবা-মা করেন আনন্দ নিয়ে। জানেন কি মেয়ে সন্তান হলে তার প্রভাব পড়ে বাবার আয়ুতে!

সম্প্রতি পোল্যান্ডের জাগিলোনিয়ান ইউনির্ভাসিটির এক গবেষণায় দেখা গেছে, কন্যা সন্তানের সংখ্যার সঙ্গে পিতার লম্বা আয়ুর সমানুপাতিক সম্পর্ক রয়েছে। কন্যা সন্তানের বাবার আয়ু তুলনামূলক বেশি হয়। তারা অন্য পুরুষদের চেয়ে বেশিদিন বাঁচেন। অনেকটা নির্দিষ্ট করেই জানানো হয়, প্রতিটি কন্যা সন্তানের জন্য বাবা ৭৪ সপ্তাহেরও বেশি অতিরিক্ত আয়ু পান।

সন্তান জন্মের পর বাবার মানসিক ও শরীরিক অবস্থা কেমন থাকে সেটি পর্যবেক্ষণ করাই ছিল এ গবেষণার মূল লক্ষ্য। এজন্য দুই হাজার ১৬৩ জন বাবার ওপর সমীক্ষা চালানো হয়। তবে ছেলে সন্তান হলে বাবার আয়ুতে কোনো প্রভাব পড়ে না।

About admin

Check Also

ছবিতে লুকিয়ে আছে ভালুক, দেখুন খুজে পান কিনা.

মাঝেমাঝেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় দৃষ্টিবিভ্রম বা ‘অপটিক্যাল ইলিউশনের’ ছবি। এই ধরনের ছবিগুলি সাধারণত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *