এই উপায়গুলো মেনে চললে সন্তানের বুদ্ধি হবে ক্ষুরধার

সন্তান পালন সহজ কাজ নয়। ছোট্ট বয়সেই বড় হওয়ার ভিত তৈরি করতে হয় তাদের। শরীরের খেয়াল যেমন রাখতে হয়, তেমনি রাখতে হয় মানসিক বিকাশের দিকেও। তার জন্য সহজ কিছু উপায়ও রয়েছে। সেগুলো অবলম্বন করলেই শিশুর বুদ্ধি তীক্ষ্ণ হবে বলে জানান বিশেষজ্ঞরা।

শিশুদের সঙ্গে কথা বলার সময় অনেকেই মজার ছলে মুখের অঙ্গভঙ্গি করতে থাকেন। এমনটা করা ভাল বলেই মনে করেন বিশেষজ্ঞরা। কারণ এতে শিশুদের যোগাযোগের ক্ষমতা বাড়ে। আবার সেই অঙ্গভঙ্গি নকল করার প্রবনতা অনেক শিশুর মধ্যে থাকে। এতে তাদের স্মৃতিশক্তি ভাল হয় বলেই মত বিশেষজ্ঞদের।

শিশুদের স্মৃতিশক্তি ভালো করার আরেকটি উপায় হল মেমোরি গেম খেলা। এমন খেলা বুদ্ধি দিয়েই খেলতে হয়। ফলে শিশুদের যেমন বুদ্ধিতে শান দেওয়া হয়, তেমনই একাগ্রতা বাড়ে। খুব সহজেই তারা জটিল সমস্যার সমাধান করে দিতে পারে।

বর্তমান পরিস্থিতিতে শিশুদের শিক্ষার জন্য কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোনের মতো বৈদ্যুতিক সামগ্রীর উপর নির্ভর করতে হচ্ছে। অনলাইন ক্লাসই এখন বড় ভরসা। কিন্তু তাতে সন্তানের পড়ার অভ্যাসে প্রভাব পড়তে দেবেন না। পড়ার বইয়ের বাইরেও তাকে অন্য বই পড়ার উৎসাহ দিন। এতে তার জ্ঞানের পরিধি বাড়বে।

সংগীত বুদ্ধির ধার বাড়ায়। পাশাপাশি একাগ্রতা বাড়াতেও সাহায্য করে। গান শোনার পাশাপাশি মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট শেখাও ভাল। এতে মনও ভাল থাকে, আবার মাথাও শার্প থাকে।

স্বাস্থ্যের জন্য পুষ্টিকর খাবার প্রয়োজন। জাঙ্ক ফুড বা প্রসেসড ফুড যত এড়িয়ে চলা যায় ততই ভাল। সবুজ শাক-সবজি শরীরের পাশাপাশি মাথার পক্ষেও খুবই ভাল। আপনার শিশুর জন্য কোন ধরনের খাবার প্রয়োজন, তা আপনিই ভাল বুঝবেন। প্রয়োজনে বিশেষজ্ঞর পরামর্শ নিতে পারেন।

সূত্র: সংবাদ প্রতিদিন

About admin

Check Also

ছবিতে লুকিয়ে আছে ভালুক, দেখুন খুজে পান কিনা.

মাঝেমাঝেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় দৃষ্টিবিভ্রম বা ‘অপটিক্যাল ইলিউশনের’ ছবি। এই ধরনের ছবিগুলি সাধারণত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *