Breaking News

শাকিব–অপু যখন রাজপথে পাশাপাশি

শাকিব–অপু যখন রাজপথে পাশাপাশি

চারপাশে কত বিচিত্র দৃশ্যই না চোখে পড়ে। দেয়াল, সাইনবোর্ড, অটোরিকশার দরজা কিংবা ট্রাকের গায়ে লেখা থাকে অমূল্য সব বাণী। বানান ভুলের নমুনাও চোখে পড়ে অহরহ। চোখের পলকে ঘটে যাওয়া বিচিত্র কোনো দৃশ্য হয়ে ওঠে হাসির কারণ।

সমগ্র পৃথিবীকে নানান প্রাকৃতিক দুর্যোগ ও স্বাস্থ্যঝুঁকি থেকে রক্ষা করে থাকে বনভূমি। তবে বর্তমান সময়ে বনভূমি উজাড়ের ফলে এ পরিবেশ ও জনজীবন বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মতে, প্রতি হেক্টর জমিতে কমপক্ষে শূন্য দশমিক শূন্য ৫ হেক্টরে বিভিন্ন ধরনের গাছপালার সমাবেশকে বনভূমি বলে। বনভূমি উজাড় বা বন নিধন বলতে সাধারণত আমরা বন পরিষ্কার করার জন্য বা ব্যক্তিগত প্রয়োজনে প্রাকৃতিকভাবে জন্মানো গাছপালা কেটে ফেলা বা পুড়িয়ে ফেলাকে বুঝি।

অন্যভাবে বলতে গেলে মানুষ তার নিজস্ব প্রয়োজন মেটাতে নির্বিচার যে বনভূমি ধ্বংস করে চলছে, বনভূমি ধ্বংস করার এ প্রক্রিয়াকে বনভূমি উজাড় বলে
আমরা জানি যে পৃথিবীপৃষ্ঠের ৩০ শতাংশ বনভূমি দ্বারা আচ্ছাদিত। বনভূমি পৃথিবীর ফুসফুস। গাছপালা কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে অক্সিজেন ত্যাগ করে এবং ছায়া সরবরাহের মাধ্যমে মাটিকে আর্দ্র রাখে। চারপাশের পরিবেশকে সুরক্ষিত রাখে।

About admin

Check Also

টাকা নিয়েও যাননি সানি লিওন, সানির বিরুদ্ধে আদালতে মামলা ভুক্তভোগির

একটি নাচের অনুষ্ঠানের জন্য অগ্রিম পারিশ্রমিক নিয়ে পরে তাতে যোগ দেননি বলিউড অভিনেত্রী সানি লিওন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *