Breaking News

লেবুর চড়া দাম বাজারে, হালি ৮০ টাকা করে

অনান্য দেশে রোজায় পন্যের দাম কমে, আর সোনার বাংলায় বাড়ে কোনো? প্রচণ্ড গরমে দিনভর রোজা রেখে ইফতারের শরবতে লেবুর চাহিদার কমতি নেই। তবে চাহিদার পাশাপাশি দামেও কমতি নেই লেবুর। ধাপে ধাপে হেরফের হচ্ছে লেবুর দামে। প্রকারভেদে হালি বিক্রি হচ্ছে ২০ থেকে ৮০ টাকা।

সোমবার (৪ এপ্রিল) রাজধানীর মধ্যবাড্ডা, রামপুরা, বাড্ডা গুদারাঘাট এলাকায় কাঁচাবাজারে গিয়ে দেখা যায়, প্রকারভেদে লম্বা আকারের এলাচি লেবুর হালি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা পর্যন্ত। একই লেবু সাইজে ছোট হলেই ২০ টাকা হালিও বিক্রি হচ্ছে।

এদিকে, গোল সাইজের কলম্বো লেবুর হালি সর্বোচ্চ ৮০ টাকা। দাম বেশি হওয়ায় এ লেবুর বিক্রিও কম বলে জানান একাধিক লেবু বিক্রেতা। তবে খুচরা বাজারে দামের সঙ্গে খুব বেশি তফাৎ পাওয়া যায়নি কাঁচাবাজারের সবচেয়ে বড় আড়ত কারওয়ান বাজারে।

দুপুরে কারওয়ান বাজারে গিয়ে দেখা যায়, খুচরা দরে লম্বা সাইজের এলাচি লেবুর দাম সর্বনিম্ন ২০ টাকা। আকারভেদে একই লেবু বিক্রি হচ্ছে ৫০ টাকা হালি। অন্যদিকে আকারে গোল বড় সাইজের কলম্বো লেবু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা। লেবুর দাম সম্পর্কে জানতে চাইলে আব্দুল বাছেদ নামে এ বিক্রেতা বলেন, গোল লেবু মানে ভালো, রসও বেশি। এজন্য দামও বেশি।

কারওয়ান বাজারে রাতে ও সকালে পাইকারি দরে সব পণ্য বিক্রি হয় বলে জানান একাধিক বিক্রেতা। সারাদিন যা বিক্রি হয়, তা খুচরা দামেই তারা বিক্রি করেন বলে তারা।

পাইকারি দরে লেবু বিক্রি করেছেন সবুর আলী। তিনি বলেন, ‘এক পুন এলাচি লেবু বিক্রি করেছি সর্বনিম্ন আড়াইশো টাকা থেকে সর্বোচ্চ নয়শ টাকা। তিনি জানান, তাদের হিসাবে এক পুন মানে ৮০টা লেবু। অর্থাৎ পাইকারি দরে একটা লেবুর দামও ১১ টাকা দরে বিক্রি হয়েছে কারওয়ান বাজারে।

About admin

Check Also

এবার এক রাতেই কোটিপতি মাছ বিক্রেতা

মাছ বিক্রি করে এক রাতেই কোটিপতি হয়ে গেছেন ভারতের পশ্চিমবঙ্গের এক মৎস্য ব্যবসায়ী। সামুদ্রিক মাছ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *