Breaking News

লন্ডনে চাকরি ছেড়ে, একটা আইডিয়ার দৌলতে আজ দাঁড় করিয়েছে ২৪ হাজার কোটি টাকার কোম্পানি

সাফল্য কে না চায় ? মানুষের বিশেষ প্রবৃত্তি হলো সে যে ক্ষেত্রে সাথে জড়িত সে ক্ষেত্রের সফলতার শীর্ষে পৌঁছাতে চায়। বিশেষ করে বর্তমান তরুণ প্রজন্ম স্বেচ্ছাধীন কাজ করতে বেশি বিশ্বাসী। কোন কোম্পানি অধীনস্থ কর্মচারী হওয়ার থেকে তারা নিজের কোম্পানি খুলে চাকরি দেওয়াতে বেশি আগ্রহী। এ রকমই একজন ব্যক্তি হচ্ছেন পাঞ্জাবের পাটিয়ালাতে জন্ম গ্রহণ করা এবং পাটিয়ালা বড় হওয়া আলবিন্দার ধিন্ডশা।

তিনি তার স্কুলজীবন শেষ করে দিল্লি আইআইটি থেকে পড়াশোনা করেন। তারপর 2005 সালে USA কর্পোরেশনের পরিবহন বিশ্লেষক হিসেবে তার কর্মজীবন শুরু করেন। লন্ডনে এত ভাল বেতনের চাকরি করা সত্ত্বেও তিনি তার নিজের স্টার্টআপ বিজনেস খোলার সবসময়ই সুযোগ খুঁজছিলেন। দেশে ফিরে তিনি তার এমবিএ কমপ্লিট করে zomato কোম্পানির সাথে তাঁর কর্মজীবন নতুন করে শুরু করেন।

তারপর তিনি নিজের স্টাট আপ কোম্পানি grofers.com নামে একটা ডেলিভারি কোম্পানি খুলেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরি করার সময় তিনি হাইপার লোকাল এবং ক্রেতাদের ডেলিভারি ব্যবস্থায় একটা শূন্যতা অনুভব করেছিলেন। তখন তার মাথায় এই শূন্যতাকে কাজে লাগিয়ে এক নতুন ব্যাবসা শুরু করার নতুন বুদ্ধি আসে। ইতিমধ্যে তার সাথে তার বন্ধু সৌরভ কুমারের সাক্ষাৎ হয় এবং তারা ব্যাপারটা নিয়ে গবেষণা শুরু করেন।

তখন তারা একটা স্থানীয় ফার্মেসি দোকানে দেখেন যে এই দোকানটি প্রতিদিন তিন চার কিলো মিটারের মধ্যে 40-50 টি বাড়িতে ডেলিভারি করে। পরিকাঠামোর অভাবের জন্য তিনি এমন একটা প্লাটফর্ম তৈরি করেন যা ক্রেতার উপকার করবে, ক্রেতার সাথে সুষ্ঠ সম্পর্ক তৈরি করবে এবং বাজাজের থেকে ব্যাবধানও কমাবে।

এই ধারণা নিয়ে তিনি বাজারে আনেন ‘এক নম্বর’।Grofers.com শুধু ফোনে অর্ডারি নেন না বরং তারা কয়েক ঘণ্টার মধ্যে প্রত্যেক বাড়ি বাড়ি গিয়ে তাদের ডেলিভারি পৌঁছে দেন। এটি হচ্ছে ভারতের বৃহত্তম ডেলিভারি স্টার্ট আপ যা ব্যাঙ্গালোর, কলকাতা, চেন্নাই, দিল্লিতে শাখা রয়েছে।

সারা দেশ জুড়ে প্রায় কুড়ি হাজার জনেরও বেশি মানুষকে পরিসেবা দিচ্ছে। এই কোম্পানিটি বর্তমানে বিভিন্ন পর্যায়ে 597.1 মিলিয়ন ডলার অর্থাৎ 4508 কোটি টাকা সংগ্রহ করেছে। কোম্পানির বর্তমান মূল্য হলো 24 হাজার কোটি টাকা। এছাড়াও হাজার হাজার মানুষকে কর্মসংস্থানের সুযোগ করে দিয়ে এক বিশেষ দৃষ্টান্ত রেখেছেন আলবিন্ডার ধিন্ডশা।

About admin

Check Also

ঘন জঙ্গলের মধ্যে ভয়ংকর পাইথন সাপের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই চিতাবাঘের, ঝড়ের গতিতে ভাইরাল ভিডিও

মুঠোফোনের পাতা উল্টাতে উল্টাতে প্রায়শই চোখে পড়ে নানান ভাইরাল হওয়া ভিডিও। যেখানে দেখা যায় বন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *