Breaking News

রান্নায় খরচ হবে না অতিরিক্ত গ্যাস!

একটু যত্নশীল হলে কম গ্যাস খরচ করেই সেরে ফেলতে পারবেন রান্নার কাজ। জেনে নিন কীভাবে। রান্নায় খরচ হবে না অতিরিক্ত গ্যাস!

ভেজা পাত্র গ্যাসের আঁচে বসাবেন না। রান্নার আগে পাত্র ভালো করে মুছে নিন। বাসন ভেজা থাকলে তা গরম হতে বেশি সময় লাগবে। ফলে গ্যাস বেশি খরচ হবে।

ফ্রিজ থেকে খাবার বা সবজি বের করে সঙ্গে সঙ্গে চুলায় বসাবেন না। রান্নার কিছুক্ষণ আগে ফ্রিজ থেকে খাবার বা কাঁচা সবজি বের করে রাখুন। রান্না শুরু করার আগেই সব সবজি কেটে ও মসলাপাতি হাতের কাছে গুছিয়ে রাখুন। রান্না করতে করতে রান্নার জোগাড় করতে গেলে গ্যাস বেশি খরচ হবে।

যে পাত্রে রান্না করছেন, সেটি গরম হয়ে যাওয়ার পর আগুনের আঁচ কমিয়ে দিন। কম আঁচে রান্না করলে গ্যাসের অপচয় কম হবে। রান্না করার সময় ঢেকে রান্না করুন। এতে রান্না হবে তাড়াতাড়ি, গ্যাসও বাঁচবে।

খুব বেশি পানি দিয়ে রান্না করবেন না। এতে রান্না করতে সময় লাগবে বেশি, ফলে গ্যাসও বেশি খরচ হবে। প্রেসারে কুকারে রান্নার অভ্যাস তৈরি করুন। এতে রান্না তাড়াতাড়ি হয়ে যাবে।

গ্যাসের পাইপ, রেগুলেটর নিয়মিত পরীক্ষা করুন। অনেক সময় সামান্য লিক থেকেও গ্যাস নষ্ট হতে পারে। আবার এতে বড় বিপদেরও ঝুঁকিও থাকে! রান্না হয়ে গেলেই সিলিন্ডারের রেগুলেটর বন্ধ করে দিন।
তথ্য: জি নিউজ

About admin

Check Also

জঙ্গলে ঘুরতে আসা পর্যটকদের চলন্ত গাড়িকে হাতির লম্বা শুঁড় দ্বারা রাস্তার উপারে নিয়ে ফেললেন! হাতিরর এমন শক্তি দেখে অবাক নেনটদুনিয়া, তুমুল ভাইরাল ভিডিও

নিজস্ব প্রতিবেদন: নিজস্ব প্রতিবেদন:ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়ার বদৌলতে অনেক অজানা বিষয় এখন মানুষের কাছে পরিষ্কার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *