Breaking News

ম’দ খে’য়ে বসলে স্টার্ট হবে না গাড়ি! দু’র্ঘ’ট’না থেকে বাঁ’চ’তে অভিনব আবিষ্কার ইঞ্জিনিয়ারের

মদ খেয়ে উন্মত্ত হয়ে গাড়ি চালানোর প্রবণতা দিন দিন বেড়েই চলেছে। সারা ভারতের অন্যতম বৃহৎ এই সমস্যা মাদক অবস্থাতে গাড়ি চালানো। আর এইজন্য বেড়ে চলেছে পথ দুর্ঘটনার। তবে এইবার সেই সমস্যার সমাধান করতে এগিয়ে এসেছেন ঝাড়খন্ডের তিন ইঞ্জিনিয়ার ।

এই তিন ইঞ্জিনিয়ার উপায় খুঁজে বের করেছেন কিভাবে মত্ত অবস্থায় গাড়ি চালানো বন্ধ করা যায়। পূর্ব ঝরিয়া অঞ্চলে কর্মরত ইঞ্জিনিয়ার অজিত যাদব, সিদ্ধার্থ সুমন এবং মনীশ বালমুচু একসাথে তৈরি করেছেন একটি অনন্য ডিভাইস।

এক্ষেত্রে ড্রাইভার মাতাল হলে এই ডিভাইসের জন্য কোনো গাড়ি চালু হবে না। তিনজন ইঞ্জিনিয়ার দুইজন ওভারম্যানকে নিয়ে এই যন্ত্রটি তৈরি করেছেন।

তাদের আশা এর ফলে তারা অনেক সাধারণ মানুষের প্রাণ বাঁচাতে পারবেন। যদি এই ডিভাইসটি কোনও গাড়িতে ইনস্টল করা থাকে, তবে মাতাল ব্যক্তি চাইলেও গাড়িটি স্টার্ট হবে না। এই ডিভাইসের নাম স্মার্ট সেফটি সিস্টেম এগেইনস্ট অ্যালকোহল ইন ভেহিকেল।

এই ডিভাইসটি মাইক্রো কন্ট্রোল, সেন্সর, এলসিডি এবং অন্যান্য ইলেকট্রনিক জিনিস দ্বারা তৈরি করা হয়েছে। গাড়িতে লাগিয়ে রাখা এই ডিভাইসের সেন্সর ড্রাইভিং সিটে বসা ব্যক্তির শ্বাস পরীক্ষা করে। যদি ব্যক্তি মাতাল হয় তবে ডিভাইসটি তাকে গাড়ি শুরু করতে দেবে না।

যদি গাড়িটি আগে থেকেই চালু থাকে এবং পরে মাতাল ব্যক্তি ড্রাইভিং সিটে বসেন, তাহলে গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। কয়লা পরিবহনের সময় যতগুলো সড়ক দুর্ঘটনা ঘটেছে তার বেশির ভাগ ক্ষেত্রেই চালক মাতাল ছিলেন এজন্যই এইরকম যন্ত্র তৈরির চিন্তা ভাবনা মাথায় আসে তাদের।

About admin

Check Also

ঘন জঙ্গলের মধ্যে ভয়ংকর পাইথন সাপের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই চিতাবাঘের, ঝড়ের গতিতে ভাইরাল ভিডিও

মুঠোফোনের পাতা উল্টাতে উল্টাতে প্রায়শই চোখে পড়ে নানান ভাইরাল হওয়া ভিডিও। যেখানে দেখা যায় বন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *