Breaking News

ভোলায় তরমুজের বাম্পার ফলন কৃষকের মুখে হাসি

দ্বীপ জেলা ভোলা থেকে প্রতিদিনই ট্রাক ভর্তি তরমুজ যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়। ভোলায় এবার তরমুজের বাম্পার ফলন ও দাম ভালো হওয়ায় চাষীরা অনেক খুশি। সেই সাথে চলছে তরমুজ বেচাকেনার ধুম। রাত শেষে ভোর হলেই মাঠে হাজির তরমুজ কেনার ব্যাপাড়িরা। ট্রাক বোঝাই করে নিয়ে যাচ্ছেন বরিশাল-যশোর-ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে।

ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার বাজারে ভোলার তরমুজ বিখ্যাত বলেও প্রচলন আছে।

খোঁজ নিয়ে জানা যায়, বিগত বছরগুলোয় বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে তরমুজের আবাদে লোকসান গুনতে হয়েছে কৃষকদের। ফলে হতাশাগ্রস্থ হন তরমুজ চাষীরা।

তারপর ও গত দুই বছর যাবত লক্ষ্যমাত্রার চেয়ে বেশী জমিতে তরমুজের আবাদ হয়েছে। এবার ৭৯৯৯ হেক্টর জমিতে তরমুজ আবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হলেও আবাদ হয়েছে ১০০০০ হেক্টর জমিতে। এবার প্রাকৃতিক দুর্যোগ কিছুটা কম হওয়ায় ও আবহাওয়া অনুকুলে থাকায় তরমুজের বাম্পার ফলন হয়েছে। দামও বেশি পাওয়া যাচ্ছে।

ভোলায় চলছে এখন তরমুজ তোলার উৎসব। চাষী আর ব্যাপাড়িদের পদচারনায় মুখরিত জেলার বিভিন্ন চরাঞ্চল। তরমুজের বাম্পার ফলন দেখে চাষীদের চোখে-মুখে হাসি ফুটেছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, ভোলা সদর উপজেলার ভেলুমিয়া, ভেদুরিয়া ইউনিয়নে চাষিরা তরমুজ তোলা নিয়ে খুব ব্যস্ত সময় পার করছেন।

অত্র এলাকার তরমুজ চাষী ইউসুফ মাঝি জানান, তিনি এবার ২০ কানি জমিতে তরমুজ আবাদ করেছেন, কানি প্রতি তার দেড় লাখ টাকা করে খরচ হয়েছে। প্রতি কানিতে তিনি তিন লক্ষ টাকার তরমুজ বিক্রির আশা করছেন। একই এলাকার মানিক মিয়া বলেন,আমরা এবার ভালো ফলন পেয়েছি আল্লাহর কাছে লাখো কোটি শুকরিয়া।

মেঘনা ও তেতুলিয়া নদীর কোলঘেসে উঠা বহু চরাঞ্চলে এবার তরমুজের ভালো ফলন হয়েছে। তাই হাসি মাখা মুখে কৃষকরা তরমুজ তোলায় প্রচুর ব্যস্ত রয়েছে।

জেলা কৃষি কর্মকর্তা মোঃ মিজানুর রহমান (শস্য) জানান, বিগত বছরগুলোয় প্রাকৃতিক দুর্যোগের কারণে তরমুজ চাষে কৃষকরা আগ্রহ হারিয়ে ফেলেছিলেন। দুই বছর যাবত চাষীদের আবাদ বেড়েছে, ভালো ফলন হয়েছে , দামও পাচ্ছেন বেশী। আগামী বছরগুলোতে চাষীরা আরও বেশী জমিতে তরমুজ চাষ করবেন বলে তিনি আশাবাদী।

About admin

Check Also

অন্ধত্ব হয়েও জিপিএ ফাইভ পেলেন হরিবল

এবারের এসএসসি পরীক্ষায় অন্ধত্বকে পিছনে ফেলে জিপিএ ফাইভ পেলেন মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র হরিবল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *