Breaking News

ভারতকে কাপিয়ে দেয়া সেই আন্দোলনকারী মেয়ের পাশে দাঁড়ালেন পগবা

হিজাব বিতর্ক দক্ষিণ ভারতের রাজ্য কর্নাটক ছাড়িয়ে গেছে বহু আগেই। বিশ্বজুড়ে নানা আলোচনা-সমালোচনা হচ্ছে এ নিয়ে। সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্ট মালালা ইউসুফজাই কয়েক দিন আগে টুইটারে এ বিষয়ে কথা বলেছিলেন।

তার সেই টুইট এই বিতর্ককে আন্তর্জাতিক মহলে আরও বেশি আলোচনায় নিয়ে আসে। সেই মিছিলে এবার যোগ দিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার পল পগবা। ইনস্টাগ্রামে সেই ঘটনার ভাইরাল হওয়া এক ভিডিও শেয়ার দিয়েছেন তিনি, একাত্মতা জানিয়েছেন আন্দোলনকারীদের সঙ্গে। কর্নাটকের হিজাব বিতর্ক সম্প্রতি রাজনৈতিক ইস্যু হিসেবেই মাথা চাড়া দিয়ে উঠেছে ভারতে। সরকারি নির্দেশ জারি করা হয়েছিল,

শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম মেয়েরা হিজাব পরে যেতে পারবেন না। ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে এই নির্দেশ, এমন দাবি নিয়ে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছিলেন স্থানীয় মুসলমানরা। সেই নিয়ে আলোচনা সমালোচনা চলছিলই। এবার তাতে যোগ দিলেন পগবাও। তিনি নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে এই সম্পর্কিত একটি ভিডিও শেয়ার করেছেন। যা নিয়ে সম্প্রতি আলোচনা সৃষ্টি হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

কর্নাটকে মুসলিম মেয়েদের হিজাব পরে শিক্ষা প্রতিষ্ঠানে ঢোকা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। এই অবস্থাতেই বেশ কিছু শিক্ষার্থী হিজাব পরে ঢুকতে চেয়েছিলেন শিক্ষা প্রতিষ্ঠানে। সেখানে তাদের বাধা দেওয়া হলে বিতর্কের আগুনে যেন ঘি পড়ে। আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে তা। সেই ইস্যু পৌঁছেছে আদালতে। কেন হিজাব পরে প্রবেশে বাধা দেওয়া হবে, তা নিয়েই এক শিক্ষার্থী আবেদন জানিয়েছেন স্থানীয় হাইকোর্টে। সেই মামলার শুনানি ছিল বুধবার।

সেখান থেকে মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠানো হয়েছে। এই অবস্থায় শান্তি বজায় রাখার বার্তা দিয়েছে আদালত। বিচারপতি জনগনকে আহ্বান জানিয়েছেন সংবিধানে আস্থা রাখার জন্য। বিতর্ক এমন পর্যায়ে পৌঁছেছে যে স্কুল-কলেজ তিন দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্নাটক সরকার। সেই ইস্যুই ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক মহলে। পগবা তার একটা ভিডিওই শেয়ার দিয়েছেন। মুসলিমদের কোনো ইস্যুতে অবশ্য এটিই তার প্রথম একাত্মতা প্রকাশের নজির নয়।

এর আগে ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদে মাঠেই ফিলিস্তিনের পতাকা তুলে ধরে প্রতিবাদ জানিয়েছিলেন ফরাসি এই ফুটবলার।

About admin

Check Also

ভয়ঙ্কর একটি চিতাবাঘের হাত থেকে বাঁদর ছানাকে বাঁচাল হাতি, ভিডিও দেখে মুগ্ধ নেটিজেনরা

ইন্টারনেটের যুগে এখন অনেক ছবি, ভিডিও ভাইরাল হচ্ছে। যা দেখলে আমার, আপনার সকলের হুঁশ উড়তে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *