Breaking News

বিশ্বে দূষিত দেশের তালিকায় প্রথম বাংলাদেশ

বিশ্বের সবচেয়ে বায়ু দূষিত দেশের একটি সমীক্ষা তালিকায় প্রথমেই উঠে এসেছে বাংলাদেশের নাম। বায়ুদূষণ এবং বায়ু পরিশোধন প্রযুক্তি নিয়ে কাজ করা সুইস সংস্থা আইকিউ এয়ারের সদ্য প্রকাশিত একটি রিপোর্টে এ তথ্য দেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়, “মধ্য ও দক্ষিণ এশিয়ার বাতাসের মান বিশ্বের মধ্যে সবচেয়ে খারাপ এবং সবচেয়ে দূষিত ৫০ শহরের মধ্যে ৪৬টিই এই অঞ্চলে অবস্থিত।”

গতবছরের ৬,৪৭৫টি শহরের বায়ুতে দূষণের মাত্রা নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। বাতাসের মধ্যে পিএম-২.৫ নামে পরিচিত এক ধরনের পার্টিকল বা সূক্ষ্ম কণার উপস্থিতি হিসাব করে এ প্রতিবেদনটি তৈরি। ২০২১ সালে বাংলাদেশের প্রতি ঘনমিটার বায়ুতে পিএম-২.৫ এর গড় মাত্রা ছিল ৭৬.৯ মাইক্রোগ্রাম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পিএম-২.৫ এর গড় বার্ষিক মাত্রা প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রামের বেশি হওয়া উচিত নয়।

অন্যদিকে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা (পিএম ২.৫ মাত্রা-৭৮.১)। পিএম ২.৫ মাত্রা ৮৫ নিয়ে প্রতিবেশী দেশ ভারতের রাজধানী নয়াদিল্লি তালিকার শীর্ষে রয়েছে। চাদের এন’জামেনা আছে তৃতীয় অবস্থানে। সেখানে দূষণের গড় মাত্রা ৭৭.৬।

জরিপের ফলাফল অনুসারে, ২০২১ সালে একটি দেশও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত এয়ার কোয়ালিটি স্ট্যান্ডার্ড বা বায়ুমান সূচক পূরণ করতে সক্ষম হয়নি। জাতিসংঘের পরিবেশ কর্মসূচী অনুসারে, বিশ্বব্যাপী বায়ু দূষণের সাথে সম্পর্কিত যত প্রাণহানি ঘটে তার ৭০ শতাংশই মধ্য ও দক্ষিণ এশিয়ায় ঘটে; আইকিউএয়ারও এটি উল্লেখ করেছে।

এই অঞ্চলের মাত্র দুটি শহরই ডব্লিউএইচও নির্ধারিত গাইডলাইনের বার্ষিক গড় ঘনত্বের মান পূরণ করতে সক্ষম হয়েছে; আর এ দুইটি শহরই কাজাখস্তানের।

আইকিউ এয়ারের এয়ার কোয়ালিটি সায়েন্স ম্যানেজার ক্রিস্টি শ্রোডার বলেন, অনেক দেশ আছে, যারা বায়ুদূষণ কমানোর ক্ষেত্রে বড় উদ্যোগ নিচ্ছে। চীনের অবস্থা অতীতে অনেক খারাপ ছিল। দেশটি দিন দিন উন্নতি করছে। তবে বিশ্বে এমন অনেক জায়গা আছে, যেখানে বায়ুদূষণ পরিস্থিতি ভয়াবহ।

২০১৪ সাল থেকে দূষণের বিরুদ্ধে কার্যত যুদ্ধ চালিয়ে যাওয়ায় চীন ২০২১ সালে পিএম২.৫ র‌্যাঙ্কিংয়ে ২২তম স্থানে নেমে এসেছে। এর আগের বছর দেশটির অবস্থান ছিল ১৪তম। আইকিউএয়ার বলছে, ২০২০ সালের তুলনায় কিছু উন্নতি হয়ে ২০২১ সালে চীনে পিএম২.৫ মাত্রা ৩২.৬ মাইক্রোগ্রামে নেমে এসেছে।

জিনজিয়াং প্রদেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় হোতান ছিল চীনের সবচেয়ে বায়ু দূষিত শহর। যেখানে পিএম২.৫ এর গড় মাত্রা ছিল ১০০ মাইক্রোগ্রামেরও বেশি, যা মূলত ধূলিঝড়ের কারণে হয়েছিল। তবে চীনের হোতান শহর ভারতের ভিওয়াদি ও গাজিয়াবাদকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় তৃতীয় স্থানে নেমে এসেছে।

About admin

Check Also

এবার এক রাতেই কোটিপতি মাছ বিক্রেতা

মাছ বিক্রি করে এক রাতেই কোটিপতি হয়ে গেছেন ভারতের পশ্চিমবঙ্গের এক মৎস্য ব্যবসায়ী। সামুদ্রিক মাছ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *