Breaking News

বিজ্ঞানীদের অবাক করা আবিষ্কার! ১ টি গাছেই একসাথেই হচ্ছে আলু, টম্যাটো এবং বেগুন, যেভাবে নিজেই চাষ করবেন বাড়িতেই

রান্নাঘরের কার্ডিংয়ের শখ রাখা লোকেদের সংখ্যা বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। লোকেরা তাদের বাগানে এবং বারান্দায় জৈব উপায়ে সবজি চাষ করার চেষ্টা করছে। বারাণসীতে অবস্থিত ইন্ডিয়ান ভেজিটেবল রিসার্চ ইনস্টিটিউটের (আইআইভিআর) বিজ্ঞানীরাও নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছে।

বিজ্ঞানীরা তাদের প্রযুক্তি দিয়ে এমন উদ্ভিদ তৈরি করেছেন, যাতে আলু, টমেটো, বেগুন ও লঙ্কা একসাথে উৎপাদন করা যাবে। এসব গাছের নাম দেয়া হয়েছে ব্রিমেটো ও পোমৈটো। বিজ্ঞানীরা দীর্ঘ ৫ বছর গবেষণার পর একই গাছে গ্রাফটিংয়ের মাধ্যমে দুটি সবজি একসাথে ফলাতে সফল হয়েছেন।

রিপোর্ট অনুযায়ী বিজ্ঞানী ড. অনন্ত কুমার বলেছেন যে গ্রাফটিং কৌশলে তৈরি গাছপালা কিচেন, গার্ডেন বা গামলা জাতীয় পাত্রের জন্য উপযুক্ত। প্রতিটি পোমৈটো থেকে ২ কেজি টমেটো এবং ৬০০ গ্রাম আলু তৈরি করা যেতে পারে। মাটির নিচের অংশে আলু এবং উপরে টমেটো জন্মাবে।

অন্যদিকে ব্রিমেটোর একটি গাছ থেকে প্রায় দুই কেজি টমেটো এবং আড়াই কেজি পর্যন্ত বেগুন ফলানো যাবে। এছাড়া একই গাছে তারা টমেটোর সাথে লঙ্কা, করলা, শসা ইত্যাদি উৎপাদন করতে সাফল্য লাভ করেছে।

আলুর গাছটি মাটির উপরে প্রায় ৬ ইঞ্চি লম্বা হলে তারপর টমেটো গাছের গ্রাফটিং করা হয়৷ উভয় গাছের কান্ডটি প্রায় এক সমান মোটা হয়। ২০ দিন পর দুটি গাছ যখন জোড়া লেগে যায় তারপর সেটিকে খেতে ছেড়ে দেওয়া হয় ৷ রোপণের দুই মাস পর টমেটো সংগ্রহ শুরু হয় এবং তারপর আলু খনন করা হয়। বেগুন লাগানোর ২৫ দিন পর এবং টমেটোর ২২ দিন পর গ্রাফটিং করা হয়। এভাবেই একটি গাছ থেকে আরেকটি গাছ বের করা সম্ভব হয়।

About admin

Check Also

চমৎকার আবিষ্কার কৃষকের! মাটি নয়, হাওয়াতেই চাষ করলেন আলু, ফলন ও বাড়বে অনেকগুণ!

ভারত একটি কৃষি প্রধান দেশ। আর এখানে কৃষিকাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারতের বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *