Breaking News

বাড়লো এলিয়েন খুঁজে পাওয়ার সম্ভাবনা, NASA পেল ৫০০০ এমন গ্রহ যেখানে থাকতে পারে প্রাণ

যত দিন যাচ্ছে বিজ্ঞান তত উন্নত হচ্ছে, বিজ্ঞানীরা সবসময় নতুনত্বের পর্যবেক্ষণ করেই চলেছে। বর্তমানে দেখা যায় তো, নাসার আবিষ্কার গোটা বিশ্বের কাছে অংশ বিশেষ। বিশ্বের সবচেয়ে বড় পর্যবেক্ষণ সংস্থা NASA বহু বছর আগে থেকেই পৃথিবীর বাইরে প্রানের খোঁজ করে চলেছে। তারা জানিয়েছে, পৃথিবী ছাড়াও এমন অনেক গ্রহ আছে যেখানে প্রানের জন্ম নিতে পারে। এবং এলিয়েনও থাকতে পারে।

যদিও আমাদের মনে প্রায়ই প্রশ্নঃ আসে পৃথিবীর বাইরে অন্য কোনো প্রাণ আছে কী? আদেও এলিয়েন বলে কিছু আছে কি কিনা! এলিয়েন(Alien) বলতে সেই সব প্রাণীদের বোঝানো হয় যাদের সৃষ্টি এই পৃথিবীতে নয় বরং তাদের উদ্ভব পৃথিবীর বাইরে এই বিশ্বব্রহ্মাণ্ডের অন্য কোথাও হয়েছে।

পৃথিবীর বাইরে অন্য গ্রহে প্রানের অস্তিত্ব আছে অনেক বিজ্ঞানী দাবি করেছেন আবার এই তথ্য নিয়ে অনেকের বিতর্কও আছে। তবে এই প্রশ্নের উত্তর খুজে চলেছেন নাসার সংস্থা বহু বছর ধরেই। সম্প্রতি নাসা(NASA) একটি তথ্য প্রকাশ করেছে, জ্যোতিবিজ্ঞান সীমার বাইরে গিয়ে নতুন গ্রহ আবিষ্কার বিষয়ে নিশ্চিত করেছে। নাসার পাওয়া তথ্য অনুযায়ী, এই মহাবিশ্বে 5000 এর বেশি গ্রহ রয়েছে বলে তাদের ধারণা। এবং তাদের মধ্যে এমন কিছু গ্রহ আছে যেখানে প্রানের অস্তিত্ব মিলতে পারে।

যদি দেখা যায়, নাসার এই আবিষ্কার গোটা মানব জাতির কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা জানিয়েছে, তাদের দ্বারা 65টি নতুন গ্রহের খোঁজ মিলেছে। এবং তাদের দেওয়া তথ্য অনুযায়ী পৃথিবীর মতোই এই গ্রহ গুলিতে প্রাণ থাকতে পারে। মানুষের মতোই বসবাস করতে পারে এই গ্রহগুলিতে । এমনকি এখানে অনেক গ্যাস পাওয়া যেতে পারে। তবে তাদের ধারণা, বসবাসের জন্য কতটা উপযুক্ত তা এখন কাল্পনিক।

নাসার (NASA) তথ্যানুযায়ী, এই 5000 গ্রহের মধ্যে এমন কিছু গ্রহ আছে যা পৃথিবীর মতো, আবার পৃথিবীর থেকেও বড় হতে পারে । তবে তাদের দেওয়া প্রানের অস্তিত্ব নিয়ে তথ্য এখনো পর্যন্ত কাল্পনিক। কারণ পৃথিবীর বায়ুমন্ডলের বাইরে কোনো জীবন(প্রাণী) বা অতি ক্ষুদ্র জীবাণু আছে আছে কিনা তা এখনো হাতেনাতে প্রমান পায়নি। তবু বিজ্ঞানীরা একটি বিরাট অংশে বিশ্বাস করে পৃথিবীর বাইরেও প্রাণ আছে, ও তার পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছে।

About admin

Check Also

চমৎকার আবিষ্কার কৃষকের! মাটি নয়, হাওয়াতেই চাষ করলেন আলু, ফলন ও বাড়বে অনেকগুণ!

ভারত একটি কৃষি প্রধান দেশ। আর এখানে কৃষিকাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারতের বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *