Breaking News

বাংলাদেশের ভোটের সংঘাতে মোট মৃত্যু ১০০ ছাড়াল

মারামারি, সংঘাত–সহিংসতার মধ্য দিয়ে শেষ হলো সাড়ে চার মাস ধরে চলা ইউপি নির্বাচন। সাত ধাপের ভোটে গতকাল পর্যন্ত ১০১ জনের প্রাণহানির ঘটনা ঘটল। তাঁদের বেশির ভাগের মৃত্যু হয়েছে সংঘর্ষে, ধারালো অস্ত্রের কোপে, গোলাগুলি ও পিটুনিতে।

চট্টগ্রামের সাতকানিয়ার খাগরিয়া ইউপি নির্বাচন চলাকালে দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি অস্ত্র হাতে গোলাগুলির ঘটনা ঘটে। এ সময় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আকতার হোসেনের অনুসারীরা স্বতন্ত্র প্রার্থী জসিম উদ্দিনের অনুসারীদের দিকে গুলি ছোড়ে। গতকাল সকাল ১০টায় খাগরিয়া গনিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের পাশের কৃষিজমিতে

শেষ ধাপের ভোটেও রক্ত ঝরল। চট্টগ্রামের সাতকানিয়ায় গতকাল সোমবার ভোট গ্রহণকালে গোলাগুলি ও সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। তাঁদের মধ্যে একজন কিশোর। তার নাম মো. তাসিব। সে সপ্তম শ্রেণিতে পড়ত। ভোটকেন্দ্রের বাইরে দাঁড়িয়ে ছিল ওই কিশোর। তখন তাকে প্রতিপক্ষ ভেবে কুপিয়ে হত্যা করা হয়। নিহত অপরজন বহিরাগত। তাঁর নাম আবদুস শুক্কুর (৪০)। তিনি চট্টগ্রাম নগরের শুলকবহরের বাসিন্দা। বাজালিয়া ইউপিতে নৌকার প্রার্থী তাপস দত্তের পক্ষে কাজ করতে গিয়ে বহিরাগত এই যুবক প্রতিপক্ষের গুলিতে মারা যান।

কুমিল্লার দেবীদ্বার উপজেলার ভানী ইউপিতে ভোট গ্রহণের আগের দিন গত রোববার স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর আত্মীয়ের লাথিতে আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থী মো. নুরুজ্জামান ভূঁইয়া মারা গেছেন বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই ইউপির নির্বাচন স্থগিত করা হয়েছে। এই তিনজনসহ সাত ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সংঘাত ও সহিংসতায় ১০১ জনের প্রাণহানির ঘটনা ঘটল।

এসব প্রাণহানির ঘটনায় নির্বাচন কমিশনের (ইসি) দায় নেই বলে দাবি করেছেন এই সাংবিধানিক প্রতিষ্ঠানটির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। সপ্তম বা শেষ ধাপের ইউপি ভোট গ্রহণ শেষে গতকাল বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে ইসির পক্ষ থেকে সংবাদ সম্মেলনে এসে এমন দাবি করেন এই অতিরিক্ত সচিব।

About admin

Check Also

ইউক্রেনের পক্ষে ভোট দিল বাংলাদেশ

জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। ইউক্রেন রাশিয়ার চলমান সংঘাতে মানবিক সংকট নিরসনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *