Breaking News

প্রশান্ত মহাসাগরের নিচে সড়ক পথের সন্ধান

বিজ্ঞানীরা প্রশান্ত মহাসাগরের নীচে হলুদের ইটের রাস্তা খুঁজে পেয়েছে। কৌতূহলীদের ধারণা এটাই বুঝি রুপকথায় প্রচলিত শহর আটলান্টিসের সংযোগ পথ।

যুক্তরাজ্যের ইনডিপেন্ডেন্ট নিউজের খবরে বলা হয়, হাওয়াইয়ান দ্বীপপুঞ্জের উত্তরে যুক্তরাষ্ট্রের এক্সপ্লোরেশন ভেসেল নটিলাস নামের একটি অনুসন্ধানী জাহাজ গভীর জলের নীচে ইটের তৈরি একটি মহাসড়কের মতো দেখতে জায়গাটি আবিষ্কার করে।

নটিলাস জাহাজটি পাপাহানাউমোকুয়াকে মেরিন ন্যাশনাল মনুমেন্ট (পিএমএনএম) এর মধ্যে জায়গাটি নিয়ে গবেষণা করেছে। জাহাজের নাবিকরা সমুদ্রের তলদেশের দৃশ্যটি রেকর্ড করে নেট মাধ্যমে ভাইরাল করার পর থেকেই শুরু হয় এ নিয়ে নানা জল্পনা-কল্পনা।

ওশান এক্সপ্লোরেশন ট্রাস্টের বিজ্ঞানীরা বলছেন, সমুদ্রপৃষ্ঠের ৩ হাজার মিটারের বেশি গভীরে আবিষ্কৃত এই জায়গাটির মাত্র তিন শতাংশে অনুসন্ধান চালানো হয়েছে। তাদের মধ্যে থাকা এক গবেষক তো রেডিও বার্তায় মজা করে বলেই দিয়েছেন, এটি আটলান্টিসের রাস্তা।

আটলান্টিস মূলত একটি কাল্পনিক দ্বীপ যা প্রথম ৩৬০ খ্রিস্টপূর্বাব্দে প্লেটোর ডায়ালগে লেখা হয়েছিল। ন্যাশনাল জিওগ্রাফিকের মতে, হারানো শহরটি ক্ষমতা ও সম্পদের দুর্নীতির রূপক ছিল।

এল ফ্রাঙ্ক বাউমের ১৯০০ সালের উপন্যাস দ্য ওয়ান্ডারফুল উইজার্ড অফ ওজ এবং ফলো-আপ বই এবং চলচ্চিত্রগুলিতে ‘ইয়েলো ব্রিক রোড’ প্রদর্শিত হয়েছিল।

তবে বিজ্ঞানীদের কেউ কেউ মনে করছেন, এটি হতে পারে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্ট এক ধরণের শিলার ভগ্নাংশ যা দেখতে রাস্তার মতো। বারবার ঠান্ডা ও গরম হওয়ার কারণে এটি ভেঙে ইটের ব্লকের মতো টুকরো টুকরো হয়েছে। এ ধরনের পাথরকে বলা হয় হায়ালোক্লাস্টাইট।

About admin

Check Also

এবার এক রাতেই কোটিপতি মাছ বিক্রেতা

মাছ বিক্রি করে এক রাতেই কোটিপতি হয়ে গেছেন ভারতের পশ্চিমবঙ্গের এক মৎস্য ব্যবসায়ী। সামুদ্রিক মাছ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *