Breaking News

নখ লাগালে ব্রণের কী হয় বা ব্রণই হয় কেন? জেনেনিন ব্রণ নিয়ে সমস্তকিছু…

ব্রণ ক্রমাগত নখ দিয়ে খোঁচালে ত্বকে দীর্ঘস্থায়ী দাগের সৃষ্টি হয়, যা আপনার স্বাভাবিক মুখশ্রীর জন্য হুমকিস্বরূপ। ত্বকে একবার এই দাগ পড়ে গেলে তা চিকিৎসার মাধ্যমে মোচন করাও বেশ ঝক্কির ব্যাপার। ব্রণ নখ দিয়ে খুঁটলে সংক্রমণ থেকে ক্ষতের সৃষ্টি হয়। ব্রণ প্রচলিত একটি সমস্যা। সাধারণত বয়ঃসন্ধিকালে এই সমস্যা বেশি হয়। ব্রণের সমস্যা বেড়ে গেলে করণীয় কী, এ সম্পর্কে আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে বিস্তারিত জানব।

বনানী শাখার চর্ম ও যৌনরোগ বিভাগের কনসালটেন্ট ডা. ফারিয়াল হক এলভিস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন। সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, ব্রণ খুব কমন একটি নাম, যেটা সবাই আসলে পরিচিত। ব্রণের মতো দেখতে এখন অনেক কিছু হচ্ছে। ব্রণ অনেক ধরনের আছে। যেমন হোয়াইটহেডস, ব্ল্যাকহেডস—এগুলো কিন্তু এক ধরনের ব্রণ। এমন অনেক ধরনের ব্রণ আছে।

ব্রণ হয়ে যাওয়ার পরে অনেকের বদভ্যাস থাকে, সেটা হচ্ছে বারবার হাত দেওয়া। বারবার হয়তো ইরিটেশন হচ্ছে, ইচিং হচ্ছে, বারবার হাত দিচ্ছে, নখ লাগাচ্ছে। অনেকের ক্ষেত্রে দেখা যায়, নেইলস দিয়ে প্রেশার দিয়ে ভেতর থেকে বের করে দিচ্ছে। এটি করা উচিত কি না, সঞ্চালকের এই প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন,

আপনি যখন করছেন এগুলো, আপনার স্কিনের ইনট্যাক্ট, লেয়ারগুলো ইনট্যাক্ট আছে, আপনি স্ট্রাকচারটাকে ডিসটার্ব করছেন। যখন স্ট্রাকচারটা ডিসটার্ব হচ্ছে, তখন ওখানে একটা পারমানেন্ট একটা গর্ত বা স্কার হয়ে যাবে। এ জন্য অবশ্যই এটা করা উচিত নয়।

ডা. ফারিয়াল হক এলভিস আরও বলেন, ভুলেও ব্রণে হাত দেওয়া উচিত নয়। হলে ডাক্তারের কাছে আসবেন, আমরা মেডিসিন দেব। সেটাতে বেশির ভাগই উপকার পাবেন। কিন্তু হাত যখনই দেবেন, তখন ব্রণ থেকে দাগ হয়ে যাবে। ব্রণ কী, কেন হয়, এর প্রতিকারই বা কী, এ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।

About admin

Check Also

ঠিক কি কারণে বাড়ছে স্ট্রোক উচ্চ রক্তচাপ ও কিডনি সমস্যার মতো বড় বড় রোগ

বাংলাদেশে প্রাপ্ত প্রক্রিয়াজাত প্যাকেটের খাবারের প্রায় দুই-তৃতীয়াংশে (৬১ শতাংশ) নিরাপদ মাত্রার চেয়ে বেশি লবণ। সামনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *