Breaking News

দুই পা নিয়ে জন্মেছে গরু, এলাকাজুড়ে তোলপাড়

দিনাজপুরের খানসামায় উপজেলার আংগারপাড়া ইউনিয়নের মাস্টারপাড়া এলাকায় জন্ম নিয়েছে দুই পা’ওয়ালা একটি গরুর বাছুর। স্বাভাবিকভাবে গরুর ৪টি পা থাকে, কিন্তু জন্ম নেয়া এই বাছুরটির সামনের দুটি পা নেই। শুধুমাত্র পেছনের দুটি পা নিয়েই জন্মগ্রহণ করেছে। বাছুরটিকে একনজর দেখার জন্য দূর-দূরান্ত থেকে ছুটে আসছে উৎসুক জনতা।

শুক্রবার বিকাল সাড়ে ৩টার দিকে আংগারপাড়া ইউনিয়ের মাস্টারপাড়া এলাকার প্রদীপ কুমারের বাড়িতে এই গরুর বাছুরটি জন্ম নেয়। জন্ম নেওয়ার পর বাছুরটি গাভীর দুধ পান করেছে বলে জানান গরুর মালিক প্রতীপ কুমার। তবে দেড় ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো হাটতে পারছে না বাছুরটি।

দুই পা’ওয়ালা বাছুর দেখতে উপজেলার খামারপাড়া থেকে ছুটে আসছেন মো. নাইম হাসান। তিনি বলেন, দুই পা’ওয়ালা বাছুর আমি আগে কখনো দেখিনি। যখন শুনলাম এখানে দুই পা’ওয়ালা গরুর বাছুর হয়েছে, তখন দেখার জন্য আসলাম।

মাস্টারপাড়া এলাকার গরুর মালিক প্রতীপ কুমার বলেন, এর আগেও গরুটির ৪টি বাছুর হয়েছে, সেগুলো স্বাভাবিক ছিল। তবে এবারের বাছুরটি দুই পা নিয়ে জন্মেছে। বাছুরটি দেখার জন্য অনেক দূর-দূরান্ত থেকে লোকজন দেখতে আসছে। আমি তো কাউকে আসার জন্য মানাও করতে পারছি না। তবে বাছুরটি বর্তমানে সুস্থ্য আছে। মায়ের দুধ খাচ্ছে। দেড় ঘণ্টা হলেও দাঁড়াতে পারেনি। মনে হয় কয়েকদিন গেলে দাঁড়াতে পারবে।

এ বিষয়ে খানসামা উপজেলা প্রাণীসম্পদ বিভাগের ভেটেরিনারি সার্জন বিপুল কুমার চক্রবর্তী বলেন, এটাকে মেডিকেলের ভাষায় বলা হয় কনজেনিটাল এনোমালিস। এটা একটা জিনগত সমস্যা। আমাদের শরীরের সকল কিছুপ জন্য কোন না কোন জিন দায়ী। বাছুরটির সামনের পা বৃদ্ধির জন্য যে জিন দায়ী, সেই জিনটির কোন সমস্যা থাকায় ভ্রুণ অবস্থায় বাছুরটির পায়ের স্বাভাবিক বৃদ্ধি ঘটেনি।

About admin

Check Also

একসঙ্গে ৩ ছেলে সন্তানের জন্ম দিলো প্রতিবন্ধী নারী, একটি নিয়ে গেলো চোরে

পাবনা জেনারেল হাসপাতালে একসঙ্গে তিন সন্তানের জন্ম দিয়েছেন মানসিক প্রতিবন্ধী এক নারী। এর মধ্যে একটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *