Breaking News

চিড়িয়াখানায় হার্ট অ্যাটা’কে মৃ’ত্যু হলো যুক্তরাষ্ট্রের পুতিনের

মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা চিড়িয়াখানায় স্বাস্থ্য পরীক্ষার সময়েই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল ‘পুতিন’-এর। পুতিনের বয়স হয়েছিল ১২ বছর। চিকিৎসকরা তাকে বাঁচানোর বারবার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। পূর্ণবয়স্ক এই বাঘ ২০১৫ সাল থেকে মিনেসোটা চিড়িয়াখানায় ছিল।

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার মতো বুধবার মিনেসোটা চিড়িয়াখানার সমস্ত প্রাণীরই স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছিল। আর সে সময়েই পূর্ণবয়স্ক এই বাঘ ‘পুতিন’-এর মৃত্যু হয়।

পুতিনের মৃত্যুর প্রসঙ্গে দুঃখ প্রকাশ করেছেন মিনেসোটা চিড়িয়াখানার পশু সংরক্ষণ ও চিকিৎসার দায়িত্বে থাকা ডাঃ টেলর ইয়াও। তাঁর কথায়, চিড়িয়াখানার বাঘের যত্ন ও সেটির স্বাস্থ্য পরীক্ষা একটি অত্যন্ত জরুরি কাজ। কিন্তু এতকিছু মেনেও পুতিনকে আমাদের কাছে রাখা গেল না।

মিনেসোটা চিড়িয়াখানার পরিচালক জন ফ্রাওলিও পুতিনের মৃত্যুতে গভীরভাবে শোকপ্রকাশ করেছেন। সেখানকার অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরাও পুতিনের মৃত্যু মেনে নিতে পারছে না। পুতিন ছিল পুরুষ বাঘ। আর এখন চিড়িয়াখানায় সুন্দরী নামে একটি প্রাপ্তবয়স্ক স্ত্রী বাঘ রয়েছে।

জন ফ্রাওলির কথায়, ২০০৯ সালে চেক প্রজাতন্ত্রে পুতিনের জন্ম হয়। ডেনিশ চিড়িয়াখানায় ৬ বছর কাটিয়েছিল পুতিন। মিনেসোটা চিড়িয়াখানায় ২০১৫ সালে মাত্র ছয় বছর বয়সে পুতিন এসেছিল।

৪০ বছরেরও বেশি সময় ধরে এখানে বাঘ সংরক্ষণের কাজ চলছে। পুতিন এখানে আসায় মিনেসোটা চিড়িয়াখানায় বাঘের সংখ্যা বৃদ্ধি পায়। কারণ, পুতিনের ঔরসে ২০১৭ সালে অনেক শাবকের জন্ম হয়েছিল।

About admin

Check Also

চমৎকার আবিষ্কার কৃষকের! মাটি নয়, হাওয়াতেই চাষ করলেন আলু, ফলন ও বাড়বে অনেকগুণ!

ভারত একটি কৃষি প্রধান দেশ। আর এখানে কৃষিকাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারতের বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *