ঘরে কিনে রাখা চালে পোকা ধরার সমস্যা দূর করার দারুণ কৌশল শিখে নিন

সারা মাসের বাজার অনেকেই একসঙ্গে করে থাকেন। সেখানে চালও থাকে। অনেকেই আবার বেশি পরিমাণে চাল কিনে সংরক্ষণও করেন। সেক্ষেত্রে একটা সমস্যার সম্মুখীন অনেককেই হতে হয়। আর তা হচ্ছে চালে পোকা ধরা।

অনেকেই এই সমস্যা নিয়ে চিন্তিত হয়ে পড়েন। তবে উপায় জানা থাকলে এসব সমস্যার সমাধান করা খুব সহজ। চলুন আজ জেনে নেয়া যাক চালের পোকা দূর করার দারুণ সব কৌশল-> চালের পরিমাণ যদি বেশি হয়ে থাকে তাহলে চাল প্লাস্টিকের ব্যাগে ভরে রাখুন।

চাল সংরক্ষণ করার ক্ষেত্রে সব সময় এয়ার টাইট ফুড কন্টেইনার ব্যবহার করুন। এয়ার টাইট কন্টেইনারে চাল রাখলে চালে পোকা যেমন ধরবে না তেমন চাল স্যাতস্যাতেও হবে না।

চালে পোকা ধরে গেলে সেই পাত্রে কিছু নিমপাতা রেখে দিন। নিমপাতা না পেলে তেজপাতা ও দিতে পারেন। দেখবেন চালের পোকা চলে গেছে। তাছাড়া চালে পোকা ধরা থেকে মুক্তি পেতে চাইলে আগে থেকেও এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। এতে পোকা ধরার কোনো সুযোগই থাকবে না।

চাল সব সময় ঠাণ্ডা যায়গায় রাখুন, স্যাঁতস্যাঁতে পরিবেশে চালের পাত্র রাখবেন না। চাল ফুরিয়ে গেলে চালের পাত্র পরিষ্কার করে তার পর শুকিয়ে আবার চাল রাখুন।> চালের পাত্র রাখার আগে ঐ যায়গার আশেপাশে কীটনাশক স্প্রে করতে পারেন।

চালে যদি পোকা লেগে যায়, তবে কৌটো ভর্তি করে চাল ফ্রিজে রেখে দিন। ফ্রিজে ৪ থেকে ৫ দিন রাখার পর দেখবেন চালের সব পোকা মরে গেছে।

আপনার কাছে পোষ্ট টি কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন ৷ T=(Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আরো ভালো ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

About admin

Check Also

এই ছবিতে লুকিয়ে থাকা বালতি কেউ খুঁজে পায়নি! আপনি পারবেন?

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমন এক ছবি ভাইরাল হয়েছে, যা আপনার চোখের সঙ্গে সঙ্গে মস্তিষ্কের পরীক্ষা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *