গলা থেকে মাছের কাঁ’টা নামানোর অত্যন্ত সহজ ৫ টি উপায়, জে’নে রাখুন অবশ্যই কাজে আসবে!

খেতে বসে গলায় মাছের কাঁ’টা ফো’টেনি এমন বাঙালি বো’ধহয় খুঁ’জে পাওয়া মুশকিল। অনেকে এখনও আছেন মাছের কাঁ’টা ঠি’কমতো বেছে খে’তে পারেন না। খেতে বসে অনেক কথা বলেন। আবার খুব তা’ড়াহুড়ো করে খান। এর ফলে হয় কী, অ’সা’বধানে মাছের কাঁ’টা গ’লায় ফু’টে যায়। আর তারপরই শুরু হয় যত বিপ’ত্তি। গলায় মাছের কাঁ’টা বিঁ’ধলে অ’স’ম্ভব অ’স্ত’স্তি শুরু হয়। তাই মাছের কাঁ’টা না’মানোর উপায় রইল আপনাদের জন্য।

কোক : বাড়িতে কোক জাতীয় পানীয় থাকলে খান। এটি কাঁ’টা নামানোর সবচেয়ে আধুনিক প’’দ্ধতি। গলায় মাছের কাঁ’টা বিঁ’ধলে এক নিশ্বা’সে যতটা স’ম্ভব কো’ক খে’য়ে নিন। কাঁ’টা ন’রম হয়ে নেমে যাব’ে।

অলিভ অয়েল : তেল পিছল পদা’র্থ। আর অলিভ অয়েল কাঁ’চা খেলেও ক্ষ’তি নেই। তাই বাড়িতে যদি অলিভ অয়েল থাকে তৎক্ষ’ণাৎ খেয়ে নিন ১ চামচ। কাঁ’টা পি’ছলে গ’লা থেকে নেমে যাব’ে।

পাতি লেবু : মাছের কাঁ’টা নিমে’ষে নরম করে তুলতে পারে পাতি লেবু। তাই গলায় কাঁ’টা ফু’টলে আগে একটা লেবু কা’টুন। নুনে মা’খিয়ে রস খেয়ে নিন। কাঁ’টা নরম হয়ে নে’মে যাব’ে গলা দিয়ে।

কলা : কলা পি’চ্ছিল। তাই গলায় মাছের কাঁ’টা বিঁ’ধলে আগেই একটা কলা খে’য়ে নিন। কখন গলা থেকে কাঁ’টা নে’মে যাব’ে টেরই পাবেন না।

ভিনিগার : গলায় ফু’টে থাকা মাছের কাঁ’টা না’মাতে দারুণ কাজ দেয় ভিনিগার। জলের স’ঙ্গে সামান্য ভিনিগার মি’শিয়ে খেলে আ’টকে থাকা কাঁ’টা খুব সহ’জে নেমে যায়। অনেকটা পাতি লেবুর মতো কাজ করে।

হোমিওপ্যাথি ওষুধ : বাড়িতে এক শিসি সাইলেশিয়া রা’খু’ন। এই হো’মিওপ্যাথি বড়ি গলায় ফুটে থাকা মাছের কাঁ’টা, বিশেষ করে কই মাছের খ’তরনাক কা’টা গ’লিয়ে য’ন্ত্রণামু’ক্ত ক’রতে পারে আপনাকে।

সাদা ভাত : সাদা শু’কনো ভাতের ছোটো ছোটো বল বানিয়ে চ’টপট জল দিয়ে গিলে ফে’লতে হবে। মনে রাখ’বেন, শুধু শুধু সাদা ভাত খেলে কিন্তু গ’লায় আ’টকে থাকা জে’দি কাঁ’টা না’মাতে পারবেন না।

জল : উপরে উ’ল্লেখিত কোনও উপাদানই যদি হাতের কাছে না থাকে, তা হলে অনেক পরিমাণ জল খেয়েই গলা থেকে কাঁ’টা নামাতে হবে আপনাকে। ভালো হয় যদি, হালকা গরম জলে সা’মান্য নুন মিশিয়ে খান। তাতে কাঁ’টা নরম হয়ে তা’ড়াতাড়ি গলা থেকে নেমে যাব’ে। আপনিও তা’ড়াতাড়ি কাঁ’টা ফো’টার য’ন্ত্রণা থেকে নি’স্তার পাবেন।

About admin

Check Also

ছবিতে লুকিয়ে আছে ভালুক, দেখুন খুজে পান কিনা.

মাঝেমাঝেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় দৃষ্টিবিভ্রম বা ‘অপটিক্যাল ইলিউশনের’ ছবি। এই ধরনের ছবিগুলি সাধারণত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *