Breaking News

এ বার দিল্লি থেকে লন্ডন যাওয়া যাবে বাসে চড়েই, লাগবে না বিমান! ভাড়া জানলে আপনি অবাক হবেন!

বিমানে নয়, বাসে চেপে লন্ডনে ঘুরতে যেতে ইচ্ছুক? ভ্রমণকারীদের সেই সাধ পূরণে এ বার এগিয়ে এল হরিয়ানার একটি সংস্থা। এ বছরেরই সেপ্টেম্বর থেকে দিল্লি থেকে এই বাস পরিষেবা চালু করার চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছে সংস্থাটি।

৪৬ বছর পর ফের এই পরিষেবা চালু হচ্ছে। ১৯৫৭ সালে ব্রিটেনের একটি সংস্থা কলকাতা থেকে দিল্লি হয়ে লন্ডন পর্যন্ত বাস পরিষেবা চালু করেছিল। কিন্তু কয়েক বছর পর বাসটি একটি দুর্ঘটনার মুখে পড়ে। তখন থেকেই সেই পরিষেবা বন্ধ হয়ে যায়। পরে অন্য একটি বিদেশি সংস্থা সিডনি থেকে ভারত হয়ে লন্ডন পর্যন্ত দোতলা বাস পরিষেবা চালু করে।

১৯৭৬ পর্যন্ত সেই পরিষেবা ঠিকঠাক চলেছিল। কিন্তু ইরানের রাজনৈতিক গোলযোগ এবং ভারত-পাকিস্তানের সম্পর্কের মধ্যে টানাপড়েনের জেরে সেই পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। ফের হরিয়ানার একটি সংস্থা এই পরিষেবা চালু করছে। তবে যে পথে ওই পরিষেবা চালু হয়েছিল, এ বার তার বদলে অন্য পথে বাস চালানো হবে বলে জানিয়েছে সংস্থাটি।

সংস্থাটি জানিয়েছে, দিল্লি থেকে কলকাতা হয়ে মায়ানমার পৌঁছবে বাস। তার পর তাইল্যান্ড, লাওস, চিন, কিরঘিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাতভিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং ফ্রান্স হয়ে লন্ডন পৌঁছবে।

অত্যাধুনিক সুবিধাযুক্ত এই বাসে ২০টি আসন থাকবে। প্রতি যাত্রীর জন্য আলাদা আলাদা কেবিনের ব্যবস্থা থাকবে। শুধু তাই নয়, যাত্রীদের ভিসা-সহ বিদেশ ভ্রমণের জন্য যাবতীয় জরুরি নথির ব্যবস্থা করে দেবে সংস্থাটি। ৭০ দিনে ২০ হাজার কিলোমিটার সফর করে লন্ডনে পৌঁছবে এই বাস। মাথাপিছু খরচ ১৫ লক্ষ টাকা।

About admin

Check Also

এবার এক রাতেই কোটিপতি মাছ বিক্রেতা

মাছ বিক্রি করে এক রাতেই কোটিপতি হয়ে গেছেন ভারতের পশ্চিমবঙ্গের এক মৎস্য ব্যবসায়ী। সামুদ্রিক মাছ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *