Breaking News

এবার এক দিন ছুটি নিলেই ঈদে ছুটি পাবেন ৯ দিন

২০২২ সালের রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

মঙ্গলবার (৮ মার্চ) সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করে ফাউন্ডেশন। এবার পবিত্র রমজান মাস শুরুর সম্ভাব্য তারিখ আগামী ৩ এপ্রিল। যদি ৩০ রমজান হয় তাহলে ঈদ হবে ৩ মে মঙ্গলবার।

তবে ঈদের ছুটি ৩ দিনের হলেও ঈদের আগে সাপ্তাহিক ছুটি এবং মে দিবসের ছুটি থাকায় টানা ৬ দিনের ছুটি পাবেন সরকারি-বেসরকারি চাকরিজীবীরা। ২৯ এপ্রিল শুক্রবার থেকে ৪ মে বুধবার পর্যন্ত থাকবে সরকারি ছুটি।

ইসলামিক ফাউন্ডেশনের সময়সূচি অনুযায়ী যদি ৩ এপ্রিল থেকে রমজান শুরু হয় তাহলে রোজা ৩০টি হলে ঈদ হবে ৩ মে মঙ্গলবার। সেক্ষেত্রে ছুটি শুরু হবে ২৯ এপ্রিল শুক্রবার থেকে। পরদিন শনিবার ৩০ এপ্রিল।এরপর শ্রমিক দিবসের সরকারি ছুটি ১ মে রোববার। সোমবার, মঙ্গলবার ও বুধবার ঈদের ছুটি মিলে মোট ৬ দিন। আর কেউ যদি ‘৫ মে’বৃহস্পতিবার ছুটি নিতে পারেন তাহলে তার ছুটি গিয়ে দাঁড়াবে ৯ দিন।

মঙ্গলবার ফাউন্ডেশনের প্রকাশিত সেহরি ও ইফতারের সময়সূচি অনুযায়ী, ৩ এপ্রিল প্রথম রমজানে ঢাকায় সেহরির শেষ সময় ভোররাত ৪টা ২৭ মিনিট ও ইফতারির সময় ৬টা ১৯ মিনিট।

তবে দূরত্ব অনুযায়ী ঢাকার সময়ের সঙ্গে সর্বোচ্চ ১১ মিনিট পর্যন্ত যোগ করে ও ১০ মিনিট পর্যন্ত বিয়োগ করে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ সেহরি ও ইফতার করবেন।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, সেহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদিকের ৩ মিনিট আগে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্ত শুরুর সময় সুবহে সাদিকের ৩ মিনিট পরে রাখা হয়েছে। অতএব, সেহরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর আজান দিতে হবে। এ ছাড়াও সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে তিন মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

About admin

Check Also

এই ভাবে ইলিশ লেজের ভর্তা বানালে হবে স্বাদে গন্ধে অতুলনীয়, রইল বিখ্যাত মাওয়া ঘাটের স্পেশাল রেসিপি

নিজস্ব প্রতিবেদন:বাঙ্গালীদের মধ্যে খুব কম মানুষই পাওয়া যাবে যারা ভর্তা খেতে পছন্দ করে না। বাঙালি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *