Breaking News

ইউটিউব থেকে শিখেছেন কালো গমের চাষ, কামাচ্ছেন কোটি কোটি টাকা

আবিষ্কার হচ্ছে বিকাশের জননী’- বহুল প্রচলিত এই কথা আমরা সবাই শুনেছি। কিন্তু আজ এই কথার বাস্তবায়ন করতে দেখা গেল মধ্যপ্রদেশের এক কৃষক বিনোদ চৌহানকে। যার একটা ছোট্ট পরীক্ষা শুধু যে তাকে কোটি টাকার মালিক বানিয়েছে। বিনোদ ইউটিউব থেকে কালো গমের কথা জানতে পারেন। তারপর তিনি কৃষি বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করেন এবং এই গম চাষ করার সিদ্ধান্ত নেন।

আসলে তিনি সাধারণ গমের পরিবর্তে কালো গম চাষ করতে চেয়ে ছিলেন। তিনি তাদের চিরাচরিত ফসল চাষ করতেন। কিন্তু এবার তিনি চাইলেন সেই পথ থেকে একটু আলাদা কিছু করতে। যদিও এটা যথেষ্ট ঝুঁকিপূর্ণ ছিল। কিন্তু তার ঝুঁকি নেওয়ার ফলে আজ তার ভাগ্য পরিবর্তন হয়েছে।

তিনি তার এই কাজের অনুপ্রেরণা পেয়েছিলেন মধ্যপ্রদেশের শুলাজপুরের এক কৃষকের কাছ থেকে। যিনি 200 টাকায় 1 কেজি কালো গমের বীজ বিক্রি করছিলেন। তিনি তার কুড়ি বিঘা জমিতে পাঁচ কুইন্টাল চাল গমের বীজ বপন করেছিলেন। যার পরিবর্তে তিনি 200 কুইন্টাল ফসল পেয়েছিলেন, যা দেখে তাঁর আনন্দের সীমা ছিল না।

বিশেষজ্ঞদের মতে, এই কালো গম (Black Wheat) নিয়ে এখনও গবেষণা চলছে। এই গম অ্যান্টিঅক্সিডেন্টের পরিপূর্ণ যা ক্যানসার রোগীদের পক্ষে খুবই উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক এবং ইথোসায়ানিনের কারণে এটি চিনিমুক্ত যার ফলে এটি খেলে সুগার রোগীদের উপকার হয়। এছাড়াও এটি হজম ক্ষমতা বৃদ্ধি করে।

মধ্যপ্রদেশের ধারের কৃষক বিনোদের এই গম কেনার জন্য 12 টি রাজ্য থেকে তার কাছে অর্ডার এসেছে। যে কৃষি তিনি মাত্র দশ হাজার টাকা দিয়ে শুরু করেছিলেন সেটি আজ এক কোটি টাকার ব্যবসাতে রূপান্তরিত হয়েছে। তিনি ভালো কৃষক প্রয়োজক সংস্থা (FPO) রবিবার দিন গোরখপুরে মুখ্যমন্ত্রী তাকে সম্মানিত করেছেন।

About admin

Check Also

গলায় কালচে দাগ পড়লে এটা কীসের লক্ষণ?

গলায় কালচে দাগ অনেকই স্বাভাবিকভাবে নেন। ভাবেন শরীরের ময়লা। তবে গলায় এসব কালচে দাগ দেখলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *