Breaking News

ইউক্রেন ইস্যুতে অবস্থান পরিষ্কার করল বাংলাদেশ

ইউক্রেইনের ওপর সাম’রিক আগ্রাসন চালিয়েছে রাশিয়া। চলমান এই যু’দ্ধের শান্তিপূর্ণ সমাধানে জাতিসংঘ সনদ অনুসরণের কথা বলেছে বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার দেশের এই অবস্থানের বিষয়টি জানান মা’র্কিন যু’ক্তরাষ্ট্র সফররত পররাষ্ট্রমন্ত্রী এ কে এম আব্দুল মোমেন। এ সময় ঢাকা পূর্ব ইউরোপের সংঘাত ‘পর্যবেক্ষণ’ করছে বলেও জানান তিনি।

এক সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, করো’না মহামা’রিতে ক্ষত-বিক্ষত গোটা বিশ্ব, ভ’য়ঙ্কর যু’দ্ধ দেখতে চায় না কেউ। সবাই শান্তি চায়, বাংলাদেশও জাতিসংঘ সনদের আলোকে এই সমস্যার সমাধান চায়।

রাশিয়ার সহযোগিতায় পাবনার রূপপুরে নির্মাণাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণে জটিলতায় পড়বে কি না? এমনটি জানতে চাইলে তিনি বলেন, পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। কূটনৈতিক প্রক্রিয়ায় সব কিছু স্বাভাবিক হয়ে যাবে আশা করি।

এদিকে যু’দ্ধের কারণে ইউক্রেইনে থাকা শিক্ষার্থীসহ বাংলাদেশিরা আ’ট’কে পড়েছেন, উ’দ্ধারের আকুতি জানাচ্ছেন তারা। দেশটিতে ঢাকার দূতাবাস না থাকায় পোল্যান্ডের ওয়ারশতে সহায়তার চেষ্টা চলছে বলে জানিয়েছে সরকার। এর অংশ হিসেবে বাংলাদেশিদের জন্য দেশ দু’টির সীমান্ত ভিসা ছাড়া উন্মুক্ত করে দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয় দূতাবাসের এক সংবাদ বি’জ্ঞপ্তিতে।

এতে বলা হয়েছে, বৈধ পাসপোর্টধারী বাংলাদেশিরা সীমান্ত রক্ষী বাহিনীকে পাসপোর্ট দেখিয়ে পোল্যান্ডে প্রবেশ করতে পারবেন। তবে অনিবন্ধিত প্রবাসীদেরও ওয়ারশ মিশনকে নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাগজপত্র না থাকা ব্যক্তিদের পোল্যান্ড থেকে দেশে ফেরানোর ব্যবস্থাও করা হবে।

নিউ ইয়র্কে অবস্থান করা আব্দুল মোমেন জাতিসংঘে ‘গ্যালভানাইজিং মোমেন্টাম ফর ইউনিভা’র্সাল ভ্যাকসিনেশন’ সভায় অংশ নেবেন। এ সফরে গতকাল জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি, পিজিএ আব্দুল্লাহ শাহিদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি

About admin

Check Also

এবার এক রাতেই কোটিপতি মাছ বিক্রেতা

মাছ বিক্রি করে এক রাতেই কোটিপতি হয়ে গেছেন ভারতের পশ্চিমবঙ্গের এক মৎস্য ব্যবসায়ী। সামুদ্রিক মাছ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *