Breaking News

অস্ট্রেলিয়ায় খোঁজ মিলল নতুন প্রজাতির ডায়ানোসরের, ভয়াবহ আশংকায় বিজ্ঞানীরা

সেই নমুনাটি নিয়ে গবেষণা করে বিজ্ঞানীরা জানতে পেরেছেন আজ থেকে ১৩ কোটি বছর আগে পৃথিবীতে ছিল এই ডাইনোসরদের অস্তিত্ব। এটি একেবারেই একটি নতুন প্রজাতি। বিখ্যাত স্পেনীয় ভূবিজ্ঞানী ও তাঁর শহরের নামানুসারে এই প্রজাতির নাম দেওয়া হয়েছে পোর্তেলসরাস সসবায়নাতি।

অস্ট্রেলিয়ায় খোঁজ মিলল নয়া প্রজাতির ডাইনোসরের। বিজ্ঞানীরা জানিয়েছেন, ১৫ বছর আগে পাওয়া গিয়েছিল এই প্রজাতির ডাইনোসরের নমুনা, এবার হাড় মিলল সেই ডাইনোসরের। সেই হাড়ের উপর গবেষণা করেই বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ডাইনোসরের উচ্চতা ছিল বেশ বড়। যদি পৃথিবীর পাঁচ প্রজাতির বৃহৎ ডাইনোসরের তালিকা করা হয় তাহলে এই ডাইনোসর সেই তালিকায় অবশ্যই থাকবে।

এই প্রজাতিয়ে ডাইনোসরের আকার ও আয়তন ছিল বেশ বড়। একসময় তারা পৃথিবীতে বেশ দাপটের সঙ্গেই রাজ করতো। এই প্রজাতির ডাইনোসরদের নাম প্যালিওনটোলজিস্টরা। এই প্রজাতি টিটানোসর পরিবারের অংশ। এই ডাইনোসর দাঁড়ালে তার উচ্চতা হবে প্রায় ৫ – ৬.৫ মিটার ও দৈর্ঘ্যে হবে প্রায় ২৫ – ৩০ মিটার। এই ডাইনোসর অস্ট্রেলিয়ার সবথেকে বড় ডাইনোসর।

পশ্চিম ব্রিসবেন ‘Eromanga Natural History Museum’-এর ডিরেক্টর রবিন ম্যাকেঞ্জি তিনি জানিয়েছেন-গত ২০০৬ সালেই এই ডাইনোসরের জীবাশ্ম পাওয়া গিয়েছিলো। এই প্রজাতির ডাইনোসরের শরীরের নানান হাড় পর্যবেক্ষণ করে এমনটাই জানা গেছে তারা বিশ্বের অন্যান্য পাঁচ প্রজাতির বৃহৎ ডাইনোসরদের মধ্যে খুব সহজেই স্থান নেবে। গত ২০০৭ সালে এই ডাইনোসরের কঙ্কাল পাওয়া যায়। বহু পরীক্ষার পর বিজ্ঞানীরা এই জানিয়েছেন যে এর আগে এই প্রজাতির ডাইনোসরের সন্ধান পাওয়া যায়নি।

About admin

Check Also

এবার এক রাতেই কোটিপতি মাছ বিক্রেতা

মাছ বিক্রি করে এক রাতেই কোটিপতি হয়ে গেছেন ভারতের পশ্চিমবঙ্গের এক মৎস্য ব্যবসায়ী। সামুদ্রিক মাছ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *