আরো যে দুই শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণের উদ্যোগ

    আরও দুইটি বেসরকারি কলেজকে সরকারি করার উদ্যোগ নিয়েছে সরকার। প্রতিষ্ঠানগুলো হলো, খুলনার দৌলতপুর কলেজ (দিবা-নৈশ) ও ঝিনাইদহের মহেশপুর উপজেলার শেখ হাসিনা পদ্মপুকুর ডিগ্রি কলেজ। কলেজ দুটি সরকারিকরণের প্রক্রিয়া চলছে।

    মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

    এগুলোর মধ্যে খুলনার দৌলতপুর কলেজটি (দিবা-নৈশ) সরকারিকরণের সুপারিশ করেছেন খুলনার জেলা প্রশাসক। কলেজটি সরকারিকরণের সুপারিশসহ তার তৈরি করা প্রতিবেদন প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আর শেখ হাসিনা পদ্মপুকুর ডিগ্রি কলেজ সরকারিকরণের বিরুদ্ধে আদালতে কোন মামলা আছে কিনা তা জানাতে বলা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে।

    জানা গেছে, খুলনার দৌলতপুর কলেজটি (দিবা-নৈশ) সরকারিকরণের সরকারিকরণের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গত নভেম্বর মাসে শিক্ষা মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছিল। সে প্রেক্ষিতে জেলা প্রশাসকের মতামত চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। জেলার জনসংখ্যা, কলেজের সার্বিক অবস্থা ও সদর উপজেলার কোটা বিবেচনায় কলেজটি সরকারিকরণের সুপারিশ করেছেন জেলা প্রশাসক। একই সাথে বিস্তারিত প্রতিবেদন পাঠানো হয়েছে। প্রতিবেদনটি ৭ সেপ্টেম্বর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।

    এদিকে ঝিনাইদহের মহেশপুর উপজেলার শেখ হাসিনা পদ্মপুকুর ডিগ্রি কলেজের বিরুদ্ধে কোন মামলা আছে কিনা বা অন্য কোন অভিযোগ আছে কিনা তা জানতে চেয়েছে অর্থমন্ত্রণালয়। গত ২৬ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। সে প্রেক্ষিতে কলেজটির বিরুদ্ধে কোন অভিযোগ আছে কিনা বা কলেজ সরকারিকরণের বিরুদ্ধে আদালতে কোন মামলা আছে কিনা তা জানাতে বলা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে। গত ৭ সেপ্টেম্বর এ বিষয়ে চিঠি শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে।

    Facebook Comments
    SHARE