ঢাকার বাইরের প্রাথমিক শিক্ষকরা ১০০০ টাকা বেশি পাবেন

    আগস্টের প্রথম সপ্তাহ থেকে প্রাথমিকে (প্রথম থেকে পঞ্চম) বিষয়ভিত্তিক শ্রেণি কার্যক্রম বাংলাদেশ বেতারসহ কমিউনিটি রেডিওতে যুক্ত হচ্ছে।

    ঈদের ছুটির পর অফিস খুললেই সেটা জানিয়ে দেয়া হবে বলে গণমাধ্যমকে জানান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ্।

    তিনি জানান, বেতারের কনটেন্ট অনেক উন্নত করা হয়েছে। ইউনেস্কোর সহায়তা দিচ্ছে প্রায় ১ কোটি ৪০ লাখ টাকা। শিক্ষকদের সম্মানী বাড়ানো হয়েছে। ঢাকার শিক্ষকরা পাবেন সাড়ে তিন হাজার টাকা। আর ঢাকার বাইরে থেকে আসলে পাবেন সাড়ে চার হাজার টাকা। বেতারে গিয়ে রেকর্ডিং করতে হবে শিক্ষকদের। একদিনে একজন শিক্ষককে দিয়ে দুই থেকে তিনটি কনটেন্ট একদিনে করা হবে। যদি দূর থেকে শিক্ষক আনা হয় সে ক্ষেত্রে থাকার ব্যবস্থা করা হবে।

    অধিদপ্তর সূত্রে জানা গেছে, অভিভাবকদের মোবাইলের মাধ্যমে শিক্ষার্থীদের এন্ট্রি নিশ্চিত করা হবে। প্রতিটি ক্লাসের শেষে বিষয় কোট সেন্ড করতে হবে অভিভাবকদের। এই ব্যবস্থায় জানা যাবে কতজন শিক্ষার্থী বেতারের ক্লাসে অংশ নিয়েছে।

    মহাপরিচালক গণমাধ্যমকে জানান, প্রধানমন্ত্রী বিষয়টি অবগত হবেন। তারপর শুরু হবে কার্যক্রম। শিক্ষার্থীর তথ্য সংরক্ষণে সফটওয়ার প্রস্তুত করা হয়েছে।

    উল্লেখ্য, শিক্ষার্থীদের সুরক্ষা ও করোনার প্রাদুর্ভাব বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দফায় দফায় এই ছুটি বাড়িয়ে আগামী ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এই পরিস্থিতিতে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে অনলাইন শিক্ষা কার্যক্রমের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের লেখাপড়া নিশ্চিত করতে উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

    Facebook Comments
    SHARE